বড় খবর

ফের ট্রাম্পের তৈরি আইন বদলে দিলেন বাইডেন! একের পর এক নজিরবিহীন পদক্ষেপ

মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের অন্তর্ভুক্তি নিয়ে পেন্টাগনের যে নীতি ছিল তা আপাতত কার্যকর করবেন না বাইডেন

প্রেসিডেন্ট পদে বসেই একদিনে ১৭টি আদেশ বদলেই ফাইলে সই করেছিলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের তৈরি অভিবাসন নীতি-সহ একাধিক আইন বদলে প্রথম দিনই সই করেছিলেন নবনিযুক্ত রাষ্ট্রপতি। এবার ফের সেই পথে হাঁটলেন। মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের অন্তর্ভুক্তি নিয়ে পেন্টাগনের যে নীতি ছিল তা আপাতত কার্যকর করবেন না বাইডেন, এমনটাই খবর।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্প বসার পরই নিয়ম জারি করেছিলেন, মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের কোনও প্রতিনিধি যোগ দিতে পারবেন না। এবার সেই নিয়ম বদলে দিতে চলেছেন বাইডেন। নতুন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের মতে, ”যদি কেউ শারীরিকভাবে সক্ষম, যথাযথ যোগ্যতাসম্পন্ন এবং দেশরক্ষায় আগ্রহী হন, তাহলে অবশ্যই তাঁর এই সুযোগ পাওয়া উচিত।”

বাইডেন সোমবারই আইন বদলের আদেশে স্বাক্ষর করেছেন। লিঙ্গবৈষম্য বিরোধী বাইডেন কাজের ক্ষেত্রে লিঙ্গ নিয়ে কোনও ভেদাভেদ দেখতে নারাজ। সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের অন্তর্ভুক্তি নিয়ে নীতি বদলের পাশাপাশি আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। বর্ণবৈষম্য নিয়ে দেশকে সম্প্রতি যেসব সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে, সেগুলিতেও বদল আনতে চান বাইডেন।

সম্প্রতি, নিয়ন্ত্রণরেখা-সহ ভারত পাকিস্তান সীমান্ত এলাকাতেও যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বাইডেন প্রশাসনের তরফে। এছাড়াও দক্ষিণ এশিয়ার তিন দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে সফরের জন্য ট্রাভেল অ্যাডভাইজারি জারি করেছে আমেরিকা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In military biden reverses trump ban on transgender people

Next Story
এই দেশগুলিতে ভ্রমণ একদম নয়, কড়া নির্দেশিকা জারি আমেরিকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com