scorecardresearch

বড় খবর

‘হিংসায় উস্কানি’, বিদায়বেলায় ফের ইমপিচড হলেন ট্রাম্প

ক্যাপটল হিল হামলার ঘটনায় উস্কানি দেওয়ার অভিযোগে বুধবার তাঁকে ইমপিচ করল মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এর প্রতিনিধিরা।

বিদায়বেলাতে মার্কিন যুক্তরাষ্ট্রের কলঙ্কিত নায়ক হয়ে রইলেন ডোনাল্ড ট্রাম্প। তিনিই প্রথম কোনও রাষ্ট্রপতি যিনি পর পর দু’বার ইমপিচড হলেন। ক্যাপটল হিল হামলার ঘটনায় উস্কানি দেওয়ার অভিযোগে বুধবার তাঁকে ইমপিচ করল মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এর প্রতিনিধিরা।

এর আগে জো বাইডেনের উপর তদন্ত করার অভিযোগে ইউক্রেনের সঙ্গে চুক্তির জন্য ২০১৯ সালের ডিসেম্বরে ট্রাম্প প্রথমবার ইমপিচড হয়েছিলেন। যদিও সেই সময় রিপাবলিকানের সদস্যরা ইমপিচমেন্টের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। তবে এবার আর সেই সুযোগ হয়নি। বরং ক্যাপিটলের বাইরে ও ভিতরে জাতীয় সুরক্ষা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে ২৩২-১৯৭ ভোটে পাশ হয়ে যায় ইমপিচমেন্টের প্রস্তাব।

এবার ট্রাম্পকে পদ থেকে অপসারণের প্রক্রিয়া শুরু হবে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ। ফলে খুব সহজেই পাশ হয়ে যায় প্রস্তাব। কিন্তু, অমেরিকার ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যাঁকে দু’বার ইমপিচ করা হল।

এই বিষয়ে হাউসের স্পিকার তথা ট্রাম্পের অন্যতম সমালোচক ন্যান্সি পেলোসি বলেন, “মার্কিন কংগ্রেস প্রমাণ করে দিল যে আইনের ঊর্ধ্বে কেউই নন। মার্কিন প্রেসিডেন্টকেও আইন মেনে চলতে হবে।” তিনি এও বলেন, “তাঁর (ট্রাম্প) অবশ্যই যাওয়া উচিত। আমরা যে দেশকে ভালোবাসি, সেই দেশের পক্ষে বিপজ্জনক উনি।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Incitement of insurrection at capitol president donald trump impeached by us house