বড় খবর

ভারত ও চিন কোভিডে মৃতের প্রকৃত সংখ্যা লুকাচ্ছে, বিতর্ক সভায় দাবি ট্রাম্পের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরম বন্ধুই কিনা শেষপর্যন্ত ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন।

করোনা মোকাবিলায় বিশ্বের মধ্যে সবচেয়ে ভাল করেছে আমেরিকা। পাশাপাশি কোভিডে মৃত্যুর প্রকৃত সংখ্যা লুকিয়েছে ভারত ও চিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরম বন্ধুই কিনা শেষপর্যন্ত ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন। মঙ্গলবার ক্লিভল্যান্ডে রাষ্ট্রপতি নির্বাচন বিতর্ক সভায় মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যে বিতর্কের সৃষ্টি হয়েছে। তিনি বলেছেন, “আমরা এখনও জানি না করোনায় চিন, ভারত ও রাশিয়ায় কত মানুষ মারা গিয়েছেন। কারণ একটাই, তারা কখনওই প্রকৃত সংখ্যা প্রকাশ করবে না। তথ্য গোপন করেছে ওরা।”

ট্রাম্পের দাবির পরই বিডেন তোপ দাগেন তাঁকে। বলেন, “আমেরিকায় করোনা মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ ট্রাম্প। অতিমারী পরিস্থিতিতে আতঙ্কে ছিলেন তিনি।” এতে রেগে গিয়ে ট্রাম্পের পাল্টা, “আমার জায়গায় তুমি থাকলে আরও মানুষ মরত। আমি করোনার মধ্যেও দেশকে সচল রাখতে চেয়েছে, কিন্তু বিডেন দেশকে অচল করার বিষয়ে আগ্রহী বেশি।” ট্রাম্পের দাবি, সরকার দ্রুত করোনা ভ্যাকসিন আনতে চলেছে। সাধারণ মানুষের মধ্যে তা বণ্টন করা হবে।

আরও পড়ুন রাষ্ট্রপতি নির্বাচনের আগে উত্তপ্ত বিতর্ক সভা, এক ধমকে ট্রাম্পকে চুপ করালেন বিডেন

প্রসঙ্গত, আমেরিকায় ৭০ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লক্ষেরও বেশি মানুষের। আসন্ন নির্বাচনে আমেরিকার করোনা পরিস্থিতি বড় ইস্যু হতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তাই ট্রাম্প করোনা মোকাবিলায় সরকারের সাফল্য প্রমাণে মরিয়া। তার জন্য তিনি রাশিয়া, চিন ও ভারতের প্রসঙ্গ টেনে এনে ভোটারদের প্রভাবিত করতে চাইছেন বলে ডেমোক্র্যাটদের দাবি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India china do not give real numbers on covid 19 says trump

Next Story
রাষ্ট্রপতি নির্বাচনের আগে উত্তপ্ত বিতর্ক সভা, এক ধমকে ট্রাম্পকে চুপ করালেন বিডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com