ভারতের বাতাস দূষিত, চরম সমালোচনায় ডোনাল্ড ট্রাম্প

হঠাৎ ভারত 'বন্ধু' মার্কিন প্রেসিডেন্টের গলায় কেন ভারতের সমালোচনা?

By: New Delhi  Updated: October 23, 2020, 11:30:03 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ডোনাল্ড ট্রাম্পের মুখে ভারতের সমালোচনা। প্রতিপক্ষ ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্শিয়াল প্রার্থী জো বিডেনের সঙ্গে মুখোমুখি বিতর্কে ট্রাম্পের দাবি রাশিয়া, ভারত ও চিনের মাধ্যমেই বাতাসে দূষণের পরিমাণ বেড়ে চলেছে। তবে, সেই তালিকায় একেবারে নিচের দিকে মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বায়ু দূষণ রোধে আমেরিকা চেষ্টা করলেও এই তিন দেশকে কোনও উদ্যোগ নিতে দেখা যায় না বলেও অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘চিনের দিকে তাকান। সেখান বায়ু অত্যন্ত দূষিত। রাশিয়া, ভারতেরও একই অবস্থা। গত ৩৫ বছরে আমেরিকায় সবচেয়ে ভাল কার্বন নিঃসরণ হয়েছে। আমাদের বায়ু দূষিত নয়। জলও পরিস্কার।’ ট্রাম্প বলেন ভারত, রাশিয়া বা চিনের মত দেশগুলি জানেই যা যে পরিবেশ সংরক্ষণ কীভাবে করতে হয়। পরিবেশ সংরক্ষণ সম্পর্কে এই দেশগুলির প্রাথমিক ধারণা নেই বলেই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।

একই সঙ্গে বিতর্কসভায় জলবায় নিয়ে প্যারিস চুক্তিকে ‘অন্যায্য’ বলে দাবি করেন ট্রাম্প। ট্রিলিয়ান ডলার খরচের পরও আমেরিকার সঙ্গে এই চুক্তি করার সময় খারাপ আচরণ করা হয়েছে বলে মনে করেন প্রেসিডেন্ট। চুক্তির জন্য লক্ষাধিক চাকরি, হাজার হাজার কোম্পানি বন্ধের সঙ্গে কোনও আপস করা যাবে না বলে জানান তিনি। উল্লেখ্য, ২০১৫ সালে বিশ্ব উষ্ণায়ণ রোধে ১৮৮টি দেশের মধ্যে প্যারিস চুক্তি হয়। ২০১৯ সালে আমেরিকার এই চুক্তি থেকে সরে আসার প্রক্রিয়া শুরু হয়। চলতি বছরের নভেম্বরে আনুষ্ঠানিকভাবে প্য়ারিস চুক্তি থেকে বেরিয়ে আসে আমেরিকা।

জলবায়ু সংক্রান্ত বিষয় ছাড়াও শেষ মুখোনমুখি প্রচারে ট্রাম্প ও বিডেন কোভিড মোকাবিলা, করোনা পরবর্তী অর্থনীতি, বর্ণবাদ ও পুলিশের নির্মমতা, বিদেশনীতি, স্বাস্থ্য পরিষেবা ঘিরেও বিতর্ক হয়।

করোনা ভ্যাকসিন প্রসঙ্গে মার্কিন প্রের্সিডেন্ট বলেন, ভ্যাকসিন পুরোপুরি তৈরি, এক সপ্তাহের মধ্যেই তার ঘোষণা হবে। প্রসঙ্গত, বিশ্বে আমেরিকাতেই করোনার প্রকোপ সব থেকে বেশি।

আগামী ৩ নভেম্বর মার্কিম মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া শুরু হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India s air is filthy says trump at us presidential debate

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
জরুরি খবর
X