বড় খবর

মহম্মদের কার্টুনকাণ্ডে মুসলিম বিশ্বের চোখে ‘খলনায়ক’ ম্যাক্রোঁর পাশে ভারত

সৌদি থেকে শুরু করে, তুরস্ক, কুয়েত, এমনকী পাকিস্তানও ফরাসি প্রেসিডেন্টকে তুলোধোনা করতে ছাড়েনি।

Emmanuel Macron
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

মহম্মদের কার্টুনকাণ্ডে নিহত শিক্ষকের পাশে দাঁড়িয়ে মৌলবাদী ইসলামিক সংগঠনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর তার জেরেই গোটা মুসলিম দুনিয়ার চোখে এখন খলনায়ক ম্যাক্রোঁ। সৌদি থেকে শুরু করে, তুরস্ক, কুয়েত, এমনকী পাকিস্তানও ফরাসি প্রেসিডেন্টকে তুলোধোনা করতে ছাড়েনি। বাক স্বাধীনতার পক্ষে সওয়াল করে আরব দুনিয়ার রোষানলে ম্যাক্রোঁ। কিন্তু এবার ফরাসি প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়ে তুরস্ক-পাকিস্তানের তীব্র নিন্দা করল ভারত। বড় ইউরোপিয়ান দেশগুলির পাশাপাশি নয়াদিল্লিও ম্যাক্রোঁর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণের সমালোচনা করেছে।

গত ১৬ অক্টোবর নবীর কার্টুন দেখানোর অভিযোগে ১৬ বছরের এক চেচেন বংশোদ্ভূত কিশোর ফরাসি শিক্ষকের প্রকাশ্যে মুণ্ডচ্ছেদ করে। এই ঘটনাকে বাক স্বাধীনতায় হস্তক্ষেপ হিসাবে দেখছে খ্রিস্টান অধ্যুষিত ফ্রান্সের বুদ্ধিজীবীরা। কিন্তু নবীর কার্টুনকে ঘিরে ফ্রান্সের ভূমিকার কড়া নিন্দা করেছে সৌদি, তুরস্ক, পাকিস্তান-সহ একাধিক মুসলিম প্রধান রাষ্ট্র। শিক্ষক হত্যার তীব্র নিন্দা করে ম্যাক্রোঁ হুঁশিয়ারি দিয়েছিলেন, “আমরা থামব না, বাক স্বাধীনতাকে রক্ষা করব, এবং ধর্মনিরপেক্ষতাকে প্রতিষ্ঠা করব। কার্টুন বন্ধ হবে না। যেই বলুক।”

আরও পড়ুন মহম্মদের কার্টুনের প্রতিবাদে ঢাকার রাজপথে মুসলিমদের বিরাট মিছিল

এর পাল্টা তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান ম্যাক্রোঁকে একহাত নিয়ে ইসলামবিরোধী মনোভাব পোষণ করার অভিযোগ করেছেন। বলেছেন, ফরাসি প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষা দরকার। পাক প্রধানমন্ত্রী ইমরান খান এরদোগানের পথে হেঁটেই ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে মুসলিম বিদ্বেষ ছড়ানোর অভিযোগ তুলেছেন। ইরান, সৌদি আরবও ম্যাক্রোঁর সমালোচনা করেছে। এর প্রেক্ষিতেই বুধবার আসরে নেমেছে ভারত। বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সম্পর্কে ব্যক্তিগত আক্রমণকে তীব্র বিরোধিতা করছে ভারত। আন্তর্জাতিক সম্পর্ক ও স্থিতাবস্থা বজায় রাখার পরিপন্থী এধরনের আক্রমণ। একইসঙ্গে শিক্ষকের নারকীয় নিধনের ঘটনার তীব্র নিন্দা করছে ভারত। তাঁর পরিবারের প্রতি সমবেদনা রইল।”

প্রসঙ্গত, বৃহস্পতিবারই বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা চার দিনের সফরে ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনের জন্য রওনা হয়েছেন। তার আগের দিনই ভারতের বিদেশমন্ত্রকের এই বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। যে কোনও ধরনের সন্ত্রাসকে ভর্ৎসনা করেছে ভারত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India slams turkey pakistan for attacks on macron

Next Story
ফের রক্তাক্ত ফ্রান্স, মহিলার শিরচ্ছেদ, ছুরি নিয়ে হামলায় হত আরও ২France knife attack, ফ্রান্স ছুরি হামলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com