scorecardresearch

বড় খবর

শিখ ট্যাক্সিচালককে নিগ্রহের ঘটনায় ক্ষুব্ধ ভারত, মার্কিন প্রশাসনের কাছে নালিশ দূতাবাসের

নিউ ইয়র্কের রাস্তায় ভারতীয় বংশোদ্ভূত শিখ ট্য়াক্সিচালককে মারধর করে তাঁর পাগড়ি খোলার অভিযোগ উঠেছে।

শিখ ট্যাক্সিচালককে নিগ্রহের ঘটনায় ক্ষুব্ধ ভারত, মার্কিন প্রশাসনের কাছে নালিশ দূতাবাসের
ভারতীয় বংশোদ্ভূত শিখ ট্য়াক্সিচালককে মারধর করে তাঁর পাগড়ি খোলার অভিযোগ উঠেছে মার্কিন মুলুকে।

নিউ ইয়র্কে প্রকাশ্যে শিখ ক্যাবচালককে মারধর-নিগ্রহের ঘটনায় তীব্র নিন্দা জানাল ভারত। ভারতীয় দূতাবাসের তরফে এই ঘটনাকে অত্যন্ত বিরক্তিকর বলে আখ্যা দেওয়া হয়েছে। মার্কিন প্রশাসনকে ঘটনার তদন্ত করে দ্রুত দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চাপ দিয়েছে দূতাবাস।

শনিবার নিউ ইয়র্কে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, শিখ ক্যাবচালককে নিগ্রহের ঘটনা অত্যন্ত বিরক্তিকর। আমরা বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে কথা বলেছি, আবেদন করেছি এই হিংসাত্মক ঘটনার দ্রুত তদন্ত করতে।

প্রসঙ্গত, মার্কিন মুলুকে ফের আক্রান্ত ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি। এবার ভারতীয় বংশোদ্ভূত শিখ ট্য়াক্সিচালককে মারধর করে তাঁর পাগড়ি খোলার অভিযোগ উঠেছে। এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি তাঁকে নিগ্রহ করেছে বলে জানা গিয়েছে। জন এফ কেনেডি আন্তর্জাতিক এয়ারপোর্টের বাইরে নিউ ইয়র্কের রাস্তায় এই ন্যক্কারজনক ঘটনা হয়েছে বলে জানা গিয়েছে। হামলাকারী ট্যাক্সিচালককে আপত্তিকর মন্তব্যও করে বলে অভিযোগ।

শিখ ব্যক্তিকে নিগ্রহের ভিডিও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল। ২৬ সেকেন্ডের একটি তারিখবিহীন ভিডিও আপলোড করেছেন নভজ্যোজ পাল কৌর নামে একজন টুইটার ইউজার। গত ৪ জানুয়ারি পোস্ট হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, এক ব্যক্তি শিখ ট্যাক্সিচালককে নিগ্রহ করছে এয়ারপোর্টের বাইরে। কৌর লিখেছেন, ভিডিওটি একজন তুলে তাঁকে পাঠান।

আরও পড়ুন নিউ ইয়র্কে প্রকাশ্যে শিখ ক্যাবচালককে কিল-চড়-ঘুসি, পাগড়ি খুলে দিল হামলাকারী

ভিডিওতে শোনা যাচ্ছে, হামলাকারী শিখ ব্যক্তিকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করছেন। তার পর একের পর এক ঘুসি-কিল মেরে শিখ যুবকের মাথার পাগড়ি খুলে দেন অভিযুক্ত। কৌর টুইটে লিখেছেন, “আমি একটা বিষয় নজরে আনতে চাই, যে দ্বেষ এমন জায়গায় পৌঁছেছে আমাদের সমাজে, দুর্ভাগ্যবশত আমি দেখেছি শিখ ক্যাবচালকরা বার বার আক্রান্ত হচ্ছেন। চালকের সম্পর্কে বিশদ তথ্য দেওয়া হয়নি ভিডিওতে।”

এই ভিডিও ভাইরাল হতেই ন্যাশনাল শিখ ক্যাম্পেন বলেছে, “নতুন বছরের কিছুদিন হয়েছে আর তার মধ্যেই শিখদের বিরুদ্ধে হিংসার ঘটনা হয়ে গেল। কে করেছে তাঁর সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি। কিন্তু আমরা এই গল্পটা অনেক দিন ধরে জানি। শিখরা দৈনন্দিন জীবনে বার বার হামলার মুখে পড়েন। রাস্তায় মারামারি, লুঠপাট এমনকী পাগড়ি খুলে নেওয়া নতুন কিছু নয়। মার্কিন মুলুকে প্রথম কোনও শিখ ক্যাবচালক আক্রান্ত হননি।”

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Indian consulate new york sikh man assault