বড় খবর

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি বরিস জনসন, ভারতের আমন্ত্রণ গ্রহণ

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। সাধারণত নভেম্বরের শেষে আমন্ত্রণপত্র পাঠানো এবং তার নিশ্চয়তার কাজ শেষ করা হয়ে থাকে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২১ সালের জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বলে ব্রিটিশ বিদেশ সচিব ডোমিনিক রাব নিশ্চিত করেছেন। মঙ্গলবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর রাব এই ঘোষণা করেন। সোমবার রাতে তিনি দ্বিপক্ষীয় সফরে ভারতে এসেছিলেন। এর আগে জনসনের কাছে রাজনৈতিক চ্যানেলের মাধ্যমে যোগাযোগ করার বিষয়ে জানিয়েছিল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় বরিস জনসনের উপস্থিতি “ভারত ও যুক্তরাজ্যের মধ্যে নতুন পর্বের প্রতীকী” বলে উল্লেখ করে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, “আমি খুব খুশি যে প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী মোদীর আমন্ত্রণ গ্রহণ করেছেন। এটি একটি বড় সম্মানের বিষয়। এটি একটি বড় সম্মানের বিষয়।”

২০২১ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। সাধারণত নভেম্বরের শেষে আমন্ত্রণপত্র পাঠানো এবং তার নিশ্চয়তার কাজ শেষ করা হয়ে থাকে। কিন্তু এবছর করোনা অতিমারীর জেরে সেই কাজে দেরি হয়েছে। প্রাথমিকভাবে এই করোনা আবহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতে আসবেন কি না তা নিয়ে অনিশ্চিত ছিল।

সূত্রের খবর বরিস জনসনকে এবার রাজনৈতিক স্তর থেকে আমন্ত্রণ জানান হয়েছে।বরিস জনসন ব্রিটেনের ষষ্ঠ প্রধানমন্ত্রী হবেন যিনি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হবেন। প্রজাতন্ত্র দিবসের এই আমন্ত্রণের নেপথ্যে কূটনৈতিক-ব্যবসায়িক এবং ভূ রাজনৈতিক বেশ কিছু বিষয় থাকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indias republic day celebrations boris johnson to be chief guest

Next Story
ব্য়র্থ ট্রাম্প, বাইডেনের জয়ে সিলমোহর ইলেক্টোরাল কলেজেরjoe biden, জো বিডেন, জো বাইডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com