scorecardresearch

বড় খবর

ইউক্রেনে রাশিয়ার হামলা ইস্যুতে ভারতের অবস্থান অত্যন্ত নড়বড়ে: জো বাইডেন

“প্রশান্ত মহাসাগরে কোয়াড সদস্যদের মধ্যে ভারতের অবস্থান কিছুটা নড়বড়ে। কিন্তু জাপান এবং অস্ট্রেলিয়া অত্যন্ত কঠোর মনোভাব নিয়েছে পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে।”

russia suspended from un human rights council India abstains from voting
রাশিয়ার প্রতি ভারতের অবস্থানে উদ্বিগ্ন আমেরিকা।

ইউক্রেনে রাশিয়ার হামলা করা এবং সে নিয়ে পশ্চিমী দুনিয়ার পদক্ষেপে ভারতের অবস্থান অত্যন্ত নড়বড়ে। সোমবার এমনই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, কোয়াড নিরাপত্তা পরিষদের কিছু সদস্য যেমন জাপান, অস্ট্রেলিয়া রাশিয়ার আগ্রাসন নিয়ে কড়া প্রতিক্রিয়া দিলেও ভারত কিছু ইস্যুতে নড়বড়ে অবস্থান দেখিয়েছে।

এদিন হোয়াইট হাউসে বাইডেন বণিকমহলের সঙ্গে একটা ত্রৈমাসিক বৈঠকের সময় এই কথা বলেছেন। তিনি বলেছেন, “ন্যাটো এবং কোয়াড রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিক্রিয়া দিয়েছে।”

বাইডেনের মন্তব্য, “যখন পুতিন ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন শুরু করেছিল, আমি তখন ইউরোপে ন্যাটো সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করে, তাঁদের আবেদন করি আমাদের একজোট হতে হবে। আমি একটা বিষয়ে আত্মবিশ্বাসী ছিলাম, পুতিনকে যতটা চিনি বা একজন নেতা আরেকজনকে যেভাবে চেনে, আমার মনে হয়েছিল তিনি ন্যাটো বিভক্ত হওয়ার দিন গুনছিলেন।”

আরও পড়ুন মাথানত করবে না ইউক্রেন, রাশিয়ার চূড়ান্ত সময়সীমার পালটা বার্তা জেলেনস্কির

“পুতিন ভাবতে পারেননি ন্যাটো এতটা ঐক্যবদ্ধ, এতটা সংযম দেখাবে। আমি আপনাদের আশ্বস্ত করতে পারি, ন্যাটো কোনওদিন এতটা শক্তিশালী এবং এতটা ঐক্যবদ্ধ হয়নি তাদের ইতিহাসে যতটা এখন ভ্লাদিমির পুতিনের কারণে হয়েছে।”

কোয়াডের বিষয়ে বাইডেনের প্রতিক্রিয়া, “প্রশান্ত মহাসাগরে কোয়াড সদস্যদের মধ্যে ভারতের অবস্থান কিছুটা নড়বড়ে। কিন্তু জাপান এবং অস্ট্রেলিয়া অত্যন্ত কঠোর মনোভাব নিয়েছে পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে। আমরা ন্যাটো এবং প্যাসিফিকে একজোট হতে পেরেছি।”

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে ভারত ইউক্রেনে মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ভারত বার বার দুইপক্ষকে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পরামর্শ দিয়েছে। কিন্তু রাশিয়ার আগ্রাসন নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একবারও নিন্দা প্রস্তাবে সায় দেয়নি ভারত।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Indias stance on sanctions against russia has been somewhat shaky says joe biden