scorecardresearch

বড় খবর

NASA’র শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লালকে নিয়োগ বাইডেনের

নয়া মার্কিন প্রেসিডেন্ট জমানায় যে ভারতীয়দের জয়জয়কার, তা বিডেন-নীতি থেকেই সুস্পষ্ট।

আমেরিকার প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার পর থেকেই বাইডেনের নজরে মার্কিন মুলুকবাসী ভারতীয়রা। নয়া মার্কিন প্রেসিডেন্ট জমানায় যে ভারতীয়দের জয়জয়কার, তা বিডেন-নীতি থেকেই সুস্পষ্ট। সেনেটের পদাধিকারী করা থেকে শুরু করে এবার নাসার শীর্ষপদে বসালেন এক ভারতীয় বংশোদ্ভূত নারীকে। তিনি ভাব্যা লাল (Bhavya Lal)। সদ্য আমেরিকা মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) চিফ অফ স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন। সোমবার নাসার সংশ্লিষ্ট শীর্ষপদের ভার ভাব্যার হাতে ন্যাস্ত করেন প্রেসিডেন্ট বাইডেন।

প্রসঙ্গত, এর আগে হোয়াইট হাউসে ক্ষমতা হস্তান্তর কিংবা পালাবদলের সময় আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হয়ে কাজ করেছেন ভাব্যা লাল। বিডেনের ‘ট্রানজিশন এজেন্সি রিভিউ টিম’-এর সদস্যও ছিলেন তিনি। সংশ্লিষ্ট বিষয়ে নাসার তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, “ইঞ্জিনিয়ারিং এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে প্রভূত অভিজ্ঞতা রয়েছে ভাব্যার। ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালিসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউট-এ ২০০৫ থেকে ২০২০ সাল পর্যন্ত কাজ করেছেন তিনি।”

উল্লেখ্য, হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে ভাব্যার নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা এবং এর পাশাপাশি প্রতিরক্ষা গবেষণার সঙ্গে যুক্ত থাকার জন্যই যে নাসার অ্যাক্টিং চিফ অফ স্টাফ পদে নিযুক্ত করা হয়েছে ভারতীয় বংশোদ্ভূত এই নারীকে, তা বলাই বাহুল্য।

নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন ভাব্যা লাল। এরপর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি পেয়েছেন। এছাড়াও, ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব ২ বার সামলেছেন এই ভারতীয় বংশোদ্ভূত। মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বছরের পর বছর অবদানের জন্যই ভাব্যাকে নাসার ওই পদে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Indo american bhavya lal appointed as chief staff of nasa