বড় খবর

জোরালো ভূকম্পনে আতঙ্ক চরমে, ঘর ছেড়ে রাস্তায় বাসিন্দারা, সুনামি সতর্কতা

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩। উপকূলের বাসিন্দাদের সমুদ্রের পাড় থেকে সরে যেতে নির্দেশ।

প্রতীকী ছবি

আবারও জারি সুনামি সতর্কতা। মঙ্গলবার ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে জোরালো ভূমিকম্প হয়। গোটা দ্বীপাঞ্চল নড়ে উঠতেই ছড়ায় তীব্র আতঙ্ক। অনেকেই ঘর-বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩। এতেই ঘুম ছুটেছে সরকারের। তড়িঘড়ি সুনামি সতর্কতা জারি প্রশাসনের।

জানা গিয়েছে, মঙ্গলবার ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে জোরালো ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিকরা জানিয়েছেন, সমুদ্রের ১৮.৫ কিলোমিটার গভীরে জোরালো কম্পন হয়। ইন্দোনেশিয়ার পূর্ব নুসা তেঙ্গারা প্রদেশের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ মাউমেরে শহরের ১১২ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও এদিন এই ভূমিকম্পের পর থেকে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর মেলেনি। সেই কারণেই হাওয়াইয়ের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র আঞ্চলিক সুনামি সতর্কতা জারি করলেও পরে তা তুলে নিয়েছে।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল ডিজাস্টার মিটিগেশন এজেন্সির মুখপাত্র আবদুল মুহারি বলেন, ”ওই এলাকার বাসিন্দারা এদিন জোরালো ভূকম্পন অনুভব করেছেন। টিভি ফুটেজে দেখা যাচ্ছে যে ভূকম্পনে কেঁপে ওঠা বাড়িগুলি থেকে লোকজন দৌড়ে বেরিয়ে পড়েছেন।” অন্যদিকে, ফ্লোরেস তিমুর জেলার প্রধান আন্তন হায়ন জানিয়েছেন, ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, “উপকূলের বাসিন্দাদের সমুদ্রের পাড় থেকে সরে যেতে বলা হয়েছে। বিশেষ করে উত্তর দিকটা ফাঁকা করতে বলা হয়েছে। কারণ ১৯৭২-এ সেখানেই একটি বড় সুনামি হয়েছিল।” তবে ওই এলাকার বাসিন্দাদের সুনামি এলে কীভাবে নিজেদের রক্ষা করতে হবে সেব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

আরও পড়ুন- দুনিয়াজুড়ে আতঙ্ক, বিশ্বে প্রথম ওমিক্রন সংক্রমিতের মৃত্যু ব্রিটেনে

উল্লেখ্য, ২৭০ মিলিয়ন মানুষের বাস সমুদ্র ঘেরা ইন্দোনেশিয়ায়। এই বিশাল দ্বীপপুঞ্জে প্রায়শই ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়। তাণ্ডব চালায় সুনামি। ইন্দোনেশিয়ার ভৌগোলিক অবস্থানের জেরেই সেদেশে প্রাকৃতিক এই বিপর্যয় লেগেই থাকে। এক কথায় “রিং অফ ফায়ার”-এর উপর রয়েছে এই দেশ। ইন্দোনেশিয়ায় সর্বশেষ বড় ভূমিকম্পটি হয়েছিল গত জানুয়ারি মাসে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। ভয়াবহ সেই ভূমিকম্পের জেরে পশ্চিম সুলাওয়েসি প্রদেশে কমপক্ষে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। প্রায় সাড়ে ৬ হাজার মানুষ আহত হয়েছিলেন।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indonesia issues tsunami warning after earthquake of magnitude 7 3

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com