বড় খবর

Israel-Gaza: এক মাসের মধ্যেই সংঘর্ষবিরতি লঙ্ঘন, গাজায় ফের এয়ার স্ট্রাইক ইজরায়েলের

Israel-Gaza: এদিকে, বুধবারই ইজরায়েলি সেনা ওয়েস্ট ব্যাঙ্কে এক সন্দেহভাজন প্যালেস্তিনীয় মহিলাকে গুলি করে মারে।

Gaza Attack, Israel, Hamas
গত মাসে ১১ দিন টানা সংঘর্ষের পরে যুদ্ধবিরতি ঘোষণা করে দুই পক্ষ।

Israel-Gaza: এক মাসের মধ্যেই ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন ইজরায়েল-গাজার। বুধবার গাজা ভূখণ্ডে ফের এয়ার স্ট্রাইক করল ইজরায়েল। গত মাসে ১১ দিন টানা সংঘর্ষের পরে যুদ্ধবিরতি ঘোষণা করে দুই পক্ষ। কিন্তু বুধবার সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গাজায় আঘাত হানল ইজরায়েল। ইজরায়েলের দাবি, প্যালেস্তিনীয় ভূখণ্ড থেকে আগ্নেয় বেলুন ছাড়া হয়। তার জেরেই প্রত্যাঘাত।

উল্লেখ্য, বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের পতনের পর নয়া সরকার প্রতিষ্ঠা হয়েছে ইজরায়েলে। মঙ্গলবার পূর্ব জেরুসালেমে ইহুদি জাতীয়তাবাদীরা নতুন সরকারের খুশিতে মিছিল করেছেন। যা মোটেও ভাল ভাবে নেয়নি হামাস। এর উচিত শিক্ষা দেওয়ার হুমকি দিয়েছে তারা। গাজার শাসকপক্ষ এই জঙ্গিগোষ্ঠী।

ইজরায়েলি সেনা জানিয়েছে, গাজা শহরে হামাসের অস্ত্রভাণ্ডারে বিমান হানা করা হয়েছে। সেইসঙ্গে হামলা হয়েছে দক্ষিণের শহর খান ইউনিসে। গাজা শহরে কোনওরকমে জঙ্গি কার্যকলাপ রুখতে যে কোনও পদক্ষেপ করতে তারা রাজি, তাতে যুদ্ধ লাগলেও ক্ষতি নেই। তার আগে আগ্নেয় বেলুন ছাড়ার ফলে গাজা সীমান্তের কাছে খোলা প্রান্তরে ২০টি বাড়ি পুড়ে গিয়েছে বলে জানিয়েছে ইজরায়েলি দমকল বিভাগ।

আরও পড়ুন ১১ দিন পর থামল রক্তক্ষয়ী সংঘর্ষ, কিন্তু ইজরায়েল ও গাজায় অপরিসীম ক্ষয়ক্ষতি

হামাসের মুখপাত্র ইজরায়েলি হানার কথা নিশ্চিত করে জানিয়েছে, পবিত্র স্থানের সুরক্ষা ও নিজেদের অধিকার রক্ষার জন্য সাহসিকতার সঙ্গে যে কোনও আঘাতকে প্রতিহত করবে তারা। তার কয়েক ঘণ্টা আগেই কয়েক হাজার জাতীয়তাবাদী ইহুদি পুরনো জেরুসালেমের দামাস্কাস গেটের কাছে ইজরায়েলের পতাকা নিয়ে মিছিল করে। সেই মিছিল উল্লাস করতে করতে ইহুদিদের পবিত্র পশ্চিম দেওয়ালের কাছে যায়। যা নিয়ে ক্ষুব্ধ প্যালেস্তিনীয়রা।

আরও পড়ুন “সব শেষ! ধুলোয় মিশে গেল আমার অফিস”, গাজায় বহুতল ধ্বংসের ভয়াবহ অভিজ্ঞতা সাংবাদিকের

এদিকে, বুধবারই ইজরায়েলি সেনা ওয়েস্ট ব্যাঙ্কে এক সন্দেহভাজন প্যালেস্তিনীয় মহিলাকে গুলি করে মারে। সেনার দাবি, হিজমেহ অঞ্চলে গাড়ি চালিয়ে ওয়েস্ট ব্যাঙ্কের একটি নির্মাণস্থলে জওয়ানদের পিষে দেওয়ার চেষ্টা করে ওই মহিলা। তারপর গাড়ি থেকে নেমে একটি ছুরি বের করতে এই সেনা গুলি চালিয়ে তাকে মেরে দেয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Israel gaza violence erupts for first time since end of last months fighting

Next Story
Kulbhushan Jadhav: কুলভূষণ-কাণ্ডের শুনানি অক্টোবর পর্যন্ত পিছল, ভারতীয় দূতাবাসকে ইসলামাবাদ হাইকোর্টে তলবKulbhusan Yadav, ICJ, Isalamabad
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com