scorecardresearch

উদ্বেগ বাড়াচ্ছে করোনার দক্ষিণ আফ্রিকান স্ট্রেন! ইজরায়েলে মিলেছে প্রথম রোগীর সন্ধান

Covid-19 New Strain: কোভিডের এই প্রজাতির মিউটেশন ক্ষমতা এবং সংক্রমণ মাত্রা নিয়ে ইতিমধ্যে সতর্কবার্তা দিয়েছেন গবেষকরা।

corona india daily case report 9 december 2021
প্রতীকী ছবি

Covid-19 New Strain: বিশ্বে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে করোনার দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। কোভিডের এই প্রজাতির মিউটেশন ক্ষমতা এবং সংক্রমণ মাত্রা নিয়ে ইতিমধ্যে সতর্কবার্তা দিয়েছেন গবেষকরা। এবার এই প্রজাতিতে সংক্রমিত প্রথম রোগীর সন্ধান পেল ইজরায়েল। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী এই খবর জানিয়েছে সংবাদ মাধ্যমকে। জানা গিয়েছে, মালাওয়াই থেকে দেশে ফেরা এক নাগরিকের দেহে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। সেই রোগী-সহ মোট তিন জনক সতর্কমূলক ভাবে আইসোলেশনে পাঠানো হয়েছে। এমনটাই জানান ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী।

জানা গিয়েছে, আইসোলেশনে থাকা তিন জনেই সম্পূর্ণ টিকাপ্রাপক। টিকা নেওয়ার পর এখন তাঁদের কী অবস্থা খতিয়ে দেখবেন চিকিৎসকরা। দক্ষিণ আফ্রিকার গোউতেং প্রদেশে একাধিক তরুণ-তরুণীর মধ্যে সংক্রমণ ছড়িয়েছে নতুন এই প্রজাতি। সেই প্রদেশের জনঘনত্ব এখন ভাবাচ্ছে গবেষকদের। এদিকে,  নতুন প্রজাতির সংক্রমিত রোগীর সন্ধান মিলতেই দক্ষিণ আফ্রিকা-সহ আফ্রিকা মহাদেশের ৬টি দেশকে ‘লাল রাষ্ট্র’ চিহ্নিত করেছে ইজরায়েল। সেই ছয়টি রাষ্ট্র থেকে ইজরায়েল প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এমনকি, সেই দেশগুলো থেকে ইজরায়েলে ফেরা নাগরিকদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে কোয়ারান্টিন।

অপরদিকে, বিশ্বে প্রথম রাষ্ট্র হিসেবে ইজরায়েল টিকাকরণ ১০০% সম্পূর্ণ করেছিল। চলতি বছর তারা নাগরিকদের জন্য বুস্টার ডোজ কর্মসূচিও শুরু করেছে। এই আবহে সম্প্রতি ডেল্টার বাড়বাড়ন্ত উদ্বেগ বেড়েছিল প্রশাসনের। কিন্তু আপাতত নিয়ন্ত্রণে ডেল্টা প্রজাতির সংক্রমণ। সে দেশে এখন শুরু হয়েছে শিশুদের টিকাকরণ কর্মসূচি।    

পাশাপাশি, করোনার তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্ক এখনও যায়নি। এই আবহে এবার কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে করোনার দক্ষিণ আফ্রিকা স্ট্রেন। করোনার নয়া এই প্রজাতি অত্যন্ত শক্তিশালী। দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন এই স্ট্রেনের হানায় কাবু ৬ জন। হংকংয়ে এখনও পর্যন্ত একজনের শরীরে করোনার নতুন এই প্রজাতির হদিশ মিলেছে। বৎসোয়ানাতেও একজন করোনার নয়া প্রজাতির ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অত্যন্ত শক্তিশালী করোনার এই নয়া ধরন নিয়ে সাবধানী ভারতও। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে সতর্কবার্তা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। এই দেশগুলি থেকে আসা নাগরিকদের উপর বিশেষ নজরদারি রাখতে বলেছেন তিনি। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Israel logs its first patient affected by south african strain world