টার্গেট হামাসের ‘গোপন সুড়ঙ্গ’, গাজায় লাগাতার বোমাবর্ষণ ইজরায়েলি ট্যাঙ্কের

ইজরায়েলি এয়ার স্ট্রাইকে গত চারদিনে ১১৯ জন প্যালেস্তানীয়র মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রক। ৮৩০ জনেরও বেশি গুরুতর জখম হয়েছেন।

Gaza Attack, Palestine, Hamas, Israel
গত চারদিনে প্যালেস্তাইনের তরফে ১৮০০ রকেট ছোঁড়া হয়েছে।

প্যালেস্তাইনের জঙ্গিগোষ্ঠী হামাসের নেটওয়ার্ক ভাঙতে এবার গাজায় একের পর এক বোমাবর্ষণ করল ইজরায়েলি ট্যাঙ্ক। শুক্রবার ভোরের আলো ফোটার আগেই উত্তর গাজায় সন্ত্রাসীদের গোপন সুড়ঙ্গের খোঁজে বোমাবর্ষণ করতে থাকে ইজরায়েলি সেনা। ধীরে ধীরে গাজায় ঢোকার চেষ্টা করছে ট্যাঙ্কগুলি। এদিকে, প্যালেস্তাইনের তরফ থেকে রকেট হানা অব্যাহত। ইজরায়েলি এয়ার স্ট্রাইকে গত চারদিনে ১১৯ জন প্যালেস্তানীয়র মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রক। ৮৩০ জনেরও বেশি গুরুতর জখম হয়েছেন।

ইজরায়েলের সেনা মুখপাত্র জানিয়েছেন, স্থলসেনা ভোরের আগে ৪০ মিনিট ধরে বোমাবর্ষণ করে গাজা লক্ষ্য করে। সেনার অনুমান, হামাসের জঙ্গিনেতারা দ্য মেট্রোর নামে সুড়ঙ্গে ব্যবহার করছে যাতায়াতের জন্য। ইজরায়েলি শহরে রকেট বর্ষণের পাল্টা হিসাবে গাজায় বোমা বর্ষণ করছে ইহুদি দেশ। গাজা সীমান্তে ইজরায়েল প্রায় ৯ হাজার সেনা মোতায়েন করেছে। গত চারদিনে প্যালেস্তাইনের তরফে ১৮০০ রকেট ছোঁড়া হয়েছে। পাল্টা ৬০০-রও বেশি এয়ার স্ট্রাইক করেছে ইজরায়েলি সেনা।

এদিকে, লোদ শহরে ইহুদি এবং আরবীদের মধ্যে দাঙ্গা শুরু হয়ে গিয়েছে। আকাশে যখন রকেটের ফুলঝুরি, তখন মাটিতে সংঘর্ষে জড়িয়েছে ইহুদি ও প্যালেস্তানীয়রা। মধ্যপ্রাচ্যে এমন অশান্ত পরিবেশের মধ্যে রবিবার গাজা নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়েছে রাষ্ট্রসংঘের তরফে। শুক্রবারই বৈঠক করার কথা ছিল। কিন্তু আমেরিকার আপত্তিতে বৈঠক রবিবার করা হবে। ইজরায়েলের পরম বন্ধু আমেরিকার বক্তব্য, কূটনৈতিক স্তরে দুই পক্ষ আলোচনার মাধ্যমে সংঘর্ষবিরতি করলে তার ফল ভাল হবে।

উল্লেখ্য, শুক্রবারই হিব্রু এবং আরবী ভাষায় টুইট করে দ্রুত সংঘর্ষবিরতির আবেদন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি লিখেছেন, “মধ্যপ্রাচ্যে হিংসার এই পরিবেশ বন্ধ করা উচিত। সংঘর্ষবিরতি ডেকে আলোচনায় বসুক দুই পক্ষ। আমি শান্তি ও স্থিতবস্থার আর্জি জানাচ্ছি।”

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Israel targets gaza tunnels palestinian rocket attacks persist

Next Story
ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ হলে মাস্কের দরকার নেই, জানালেন বাইডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com