বড় খবর

জুম্মার নমাজের পরেই রণক্ষেত্র, পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষে রক্তাক্ত মসজিদ

রমজানের সময়ে প্যালেস্তাইনের মুসলিম অধ্যুষিত ওয়েস্ট ব্যাঙ্ক ও জেরুসালেমে উচ্ছেদের ঘটনাকে ঘিরে পরিস্থিতি অশান্ত হয় বলে জানা গিয়েছে।

ইসলামের তৃতীয় পবিত্র স্থল পূর্ব জেরুসালেমের এই আল-আকসা মসজিদ। সেখানেই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয় ইজরায়েলি পুলিশ ও প্যালেস্তানীয়দের মধ্যে।

ফের অশান্ত প্যালেস্তাইন। জমি উচ্ছেদ ঘিরে রণক্ষেত্র পরিস্থিতি জেরুসালেমে। শুক্রবার মুসলিমদের পবিত্র ধর্মীয়স্থল আল-আকসা মসজিদে বিক্ষোভকারীদের উপর রাবার বুলেট ছোঁড়ে ইজরায়েলি পুলিশ। পাথর নিক্ষেপকারী যুবকদের হঠাতে স্টান গ্রেনেডেও ছোঁড়ে পুলিশ। যার জেরে অন্তত ২০৫ জন গুরুতর আহত হয়েছে। ১৭ জন পুলিশকর্মীও গুরুতর আহত রাতের এই গন্ডগোলে।

ইসলামের তৃতীয় পবিত্র স্থল পূর্ব জেরুসালেমের এই আল-আকসা মসজিদ। সেখানেই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয় ইজরায়েলি পুলিশ ও প্যালেস্তানীয়দের মধ্যে। মুখোমুখি সংঘর্ষে রণক্ষেত্র হয় এলাকা। রমজানের সময়ে প্যালেস্তাইনের মুসলিম অধ্যুষিত ওয়েস্ট ব্যাঙ্ক ও জেরুসালেমে উচ্ছেদের ঘটনাকে ঘিরে পরিস্থিতি অশান্ত হয় বলে জানা গিয়েছে। কয়েকশো মুসলিম পরিবার পূর্ব জেরুসালেমের শেখ জারা এলাকায় আইনি প্রক্রিয়ার জেরে গৃহহীন হয়ে পড়েছেন।

এই ঘটনায় রাষ্ট্রসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে শান্ত থাকার বার্তা দেওয়া হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন এবং প্রতিবেশী দেশ জর্ডনও এই উচ্ছেদের ঘটনায় বিবৃতি দিয়েছে। শুক্রবার জুম্মার নমাজের সময় প্রায় ১০ হাজার মুসলিম যুবক এই মসজিদে জমায়েত হয়। রাতভর তাঁরা মসজিদেই থাকে। ইজরায়েল-প্যালেস্তাইনের সীমান্ত বিবাদের জেরে শুক্রবার সন্ধেয় ইফতারের সময় সংঘর্ষ বেধে যায়। পুরনো শহরের দামাস্কাস গেটের কাছে এই সংঘর্ষ বিরাট আকার নেয়।

প্রথমে জলকামান ব্যবহার করে জমায়েত হটানোর চেষ্টা করে পুলিশ। মসজিদ কর্তৃপক্ষ পুলিশের কাছে কাতর আবেদন করে, নমাজিদের উপর গুলি বা স্টান গ্রেনেড না ছোঁড়ার জন্য। পাল্টা মুসলিম যুবকদেরও শান্ত হতে বলে ইমামরা। জানা গিয়েছে, ইজরায়েলের সুপ্রিম কোর্ট আগামী সোমবার উচ্ছেদের মামলা শুনবে। সেইদিনই ইহুদিরা জেরুসালেম দিবস পালন করে। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যের যুদ্ধে পূর্ব জেরুসালেম দখল করে ইজরায়েল।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Israeli police palestinians clash at jerusalems al aqsa scores injured

Next Story
শ্রীলঙ্কায় প্রবেশ নিষেধ ভারতীয়দের! কেন এই সিদ্ধান্ত দ্বীপরাষ্ট্রেরTravel Bans due to Covid-19, Srilanka, Corona India, UAE
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com