বড় খবর


“পদত্যাগ করুন!”, ইজরায়েলের প্রধানমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, অস্বস্তিতে নেতানিয়াহু

দিন দিন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি তীব্র হচ্ছে।

শিরে সংক্রান্তি ইজরায়েলের প্রধানমন্ত্রীর। শনিবার রাতে বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে কয়েক শো মানুষের জমায়েত ঘিরে উত্তেজনা। জমায়েত থেকেই প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করলেন প্রতিবাদীরা। দুর্নীতি মামলা নিয়ে জেরবার ইহুদি দেশের প্রধানমন্ত্রী। তার উপর খাঁড়ার ঘা হল দেশে করোনা মোকাবিলার অব্যবস্থা। সব মিলিয়ে দিন দিন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি তীব্র হচ্ছে।

গত সাত মাস ধরে প্রত্যেক সপ্তাহে জেরুজালেমে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। দুর্নীতির অভিযোগ, করোনা মোকাবিলায় দেশের শোচনীয় অবস্থা এবং আরও নানা কারণে নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেন তাঁরা। তাঁদের আরও দাবি, দুর্নীতি নিয়ে আদালতে ট্রায়াল চলাকালীন প্রধানমন্ত্রী পদে থাকতে পারবেন না নেতানিয়াহু। ঘুষ নেওয়া এবং বিশ্বাসভঙ্গের মতো তিনটি পৃথক মামলা চলছে তাঁর বিরুদ্ধে। এই সপ্তাহেই ট্রায়াল শুরু হওয়ার কথা।

দেশজুড়ে বারবার লকডাউন করে বেকারত্বের শতাংশের পরিসংখ্যান দুই ডিজিটে নিয়ে গিয়েছেন নেতানিয়াহু, এমনটাই অভিযোগ তাঁর বিরুদ্ধে। ইজরায়েলের অর্থনীতিতেও এর প্রভাব পড়েছে। রবিবার থেকেই দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন শুরু হয়েছে। বিশ্বের সবচেয়ে সফল গণ টিকাকরণ কর্মসূচির পরও ইজরায়েলে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। তাতেই চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্যমন্ত্রকের। অন্যদিকে, আগামী ২৩ মার্চ দেশে নির্বাচন রয়েছে। তার আগে একের পর এক সমস্যায় জর্জরিত প্রধানমন্ত্রী।

Web Title: Israeli protesters call on pm netanyahu to step down

Next Story
মানবাধিকার লঙ্ঘন নিয়ে চিনকে তীব্র আক্রমণ মার্কিন বিদেশ সচিবের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com