বড় খবর

বিলিতি নয়, এবার করোনার অন্য স্ট্রেন! মিলল জাপানে

ব্রাজিল থেকে জাপানে আসা এক করোনা পজিটিভ যাত্রীর দেহে পাওয়া গেল করোনার একটি মিউটেটেড স্ট্রেন। রবিবারই জাপানের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এ তথ্য দেওয়া হয়েছে।

কথায় আছে না, ‘একা রামে রক্ষে নেই সুগ্রীব দোসর’! এই প্রবাদ অবশ্য খাটতে পারে করোনার (Coronavirus) ক্ষেত্রে। ২০১৯ এ আত্মপ্রকাশের পর একাধিকবার নিজের রূপ ও চরিত্র বদল করেছে সারস-কোভ-২ ভাইরাস (Sars-Cov-2)। সম্প্রতি ব্রিটেনের যে করোনা স্ট্রেন প্রকাশ্যে এসেছে সেই সংক্রমণের জেরে নতুন করে আক্রান্ত হচ্ছে বহু সুস্থ দেশ। এর মধ্যেই আরেক স্ট্রেনের সন্ধান পেল জাপান।

ব্রাজিল থেকে জাপানে আসা এক করোনা পজিটিভ যাত্রীর দেহে পাওয়া গেল করোনার একটি মিউটেটেড স্ট্রেন। রবিবারই জাপানের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এ তথ্য দেওয়া হয়েছে। বর্তমানে জাপান মন্ত্রক এই স্ট্রেনের বিরুদ্ধে ভ্যাকসিন কতটা কার্যকরী তা বিবেচনা করে দেখছে। করোনার বিলিতি স্ট্রেনের থেকে এই স্ট্রেন আলাদা।

আরও পড়ুন, করোনার চরিত্র বদলাচ্ছে, সাবধান হচ্ছে না বিশ্ব

জাপান স্বাস্থ্যমন্ত্রকের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফেকশিয়াস ডিজিস-এর প্রধান তাকাজি ওয়াকিতা বলেন, “এখনও পর্যন্ত নয়া এই স্ট্রেনের সংক্রমক চরিত্র কতটা মারাত্মক সে বিষয়ে কোনও প্রমাণ পাওয়া যায়নি।” যদিও এর মধ্যেই ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জাপানকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে যে এই করোনার স্ট্রেনের ১২ রকমের ভিন্ন ভিন্ন কাঠামো রয়েছে। এর মধ্যে একটি হল ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকাকে বিপর্যস্ত করা করোনার নয়া স্ট্রেন। যা চিহ্নিত করা গিয়েছে।

টোকিও বিমানবন্দরে আসা ৪ যাত্রী করোনা পজিটিভ হয়। তাঁদের মধ্যে একজনের দেহে অচেনা স্ট্রেনের নমুনা পাওয়া যায়। যারা যারা বিদেশ থেকে এসেছেন তাঁদের সকলকেই আইসোলেশনে রাখা হয়েছে। জাপানে ফের করোনা ভাইরাসের বাড়বাড়ন্ত শুরু হওয়ায় বৃহস্পতিবার থেকেই সেখানে এমারজেন্সি জারি করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Japan finds new coronavirus variant new strain

Next Story
ফের করোনায় আক্রান্ত চিন, একাধিক প্রদেশে কোভিড ঝড়, শুরু লকডাউন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com