বড় খবর

আচমকা অসুস্থ স্বেচ্ছাসেবক, ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত রাখল জনসন এন্ড জনসন

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে অ্যাস্ট্রাজেনেকাও একইরকম ভাবে চূড়ান্ত পর্বের ট্রায়াল স্থগিত রেখেছিল।

কবে বাজারে আসবে করোনার ভ্যাকসিন? ধোঁয়াশা অব্যাহত।

বড় ধাক্কা খেল জনসন এন্ড জনসন। আচমকা এক এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় কোভিড ভ্যাকসিনের মানব ট্রায়াল স্থগিত করল বিশ্বের নামী সংস্থা। ওই স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণ খতিয়ে দেখছে একটি স্বাধীন তথ্য ও সুরক্ষা মনিটরিং বোর্ড। সেইসঙ্গে সংস্থার চিকিৎসকরাও পরীক্ষা করে দেখবেন বলে জানা গিয়েছে।

মঙ্গলবার সকালেই জনসন এন্ড জনসন সংস্থা তাঁদের ত্রৈমাসিক আর্থিক রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে, বড় ট্রায়ালের ক্ষেত্রে এরকমটা স্বাভাবিক। সমস্যা হতেই পারে, যেখানে ১০ হাজার স্বেচ্ছাসেবকের উপর ট্রায়াল করা হত সেখানে একজন অসুস্থ হয়ে পড়ায় নিরাপত্তার খাতিয়ে ট্রায়াল বন্ধ রাখা হয়েছে। প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে অ্যাস্ট্রাজেনেকাও একইরকম ভাবে চূড়ান্ত পর্বের ট্রায়াল স্থগিত রেখেছিল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে সেই ভ্যাকসিন তৈরি করছিল অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু এক স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণে ব্রিটেনের সংস্থা ট্রায়াল স্থগিত করে। তবে ব্রিটেন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং ভারতে আবার ট্রায়াল শুরু হয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে স্থগিত রয়েছে ট্রায়াল।

আরও পড়ুন কোভিডের বাড়বাড়ন্ত কমাতে নয়া দাওয়াই, খোঁজ পেলেন গবেষকরা

ভান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের সংক্রামক ব্যাধির অধ্যাপক ডা. উইলিয়াম শাফনার জানিয়েছেন, অ্যাস্ট্রাজেনেকার ঘটনার পর থেকে সবাই খুব সতর্ক। অন্তত সপ্তাহ খানেকের বিরতি নিয়ে পুরো ঘটনা খতিয়ে দেখে ফের কাজ শুরু করার ইঙ্গিত দিয়েছেন তিনি। আরও বলেছেন, মারাত্মক বিপরীতমুখী প্রভাব পড়তে পারে এর ফলে। একটু ভুল হয়ে গেলে প্রস্টেট ক্যান্সার, ডায়াবেটিস বা হৃদরোগে আক্রান্ত হওয়ার মতো ঘটনাকেও ত্বরান্বিত করতে পারে। স্নায়ুতেও প্রভাব পড়তে পারে।

গত মাসে জনসন এন্ড জনসন জানিয়েছিল, মধ্যবর্তী পর্যায়ের ট্রায়ালে মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির আভাস পাওয়া গিয়েছিল। এরপরই চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে প্রায় ৬০ হাজার স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিনের পরীক্ষা করা হবে। পরীক্ষার ফল পেতে পেতে চলতি বছরের শেষ বা আগামী বছরের শুরু হয়ে যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jj pauses covid 19 vaccine trials due to unexplained illness in participant

Next Story
অর্থনীতিতে নোবেল জয় ২ গবেষকেরNobel Prize, নোবেল পুরস্কার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com