বড় খবর

ভারতীয় বংশোদ্ভূত আইনজীবীকে মার্কিন প্রশানের শীর্ষ পদে বসালেন বাইডেন

তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত যিনি এই দফতরের শীর্ষ পদে বসলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

একের পর এক শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূত আধিকারিকদের স্থান দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার ইন্দো-আমেরিকান আইনজীবী এবং মানবাধিকার কর্মী কিরণ আহুজাকে মানবসম্পদ দফতরের শীর্ষে বসালেন বাইডেন। পার্সোনেল ম্যানেজমেন্ট দফতরের তত্ববধানে প্রায় ২০ লক্ষের বেশি সরকারি কর্মচারী রয়েছেন। একপ্রকার মার্কিন প্রশাসনের আমলাদের সমন্বয় সাধন করে এই দফতর।

মঙ্গলবারই ৪৯ বছরের আহুজার মনোনয়নে সিলমোহর দিয়েছে মার্কিন সেনেট। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত যিনি এই দফতরের শীর্ষ পদে বসলেন। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত মার্কিন পার্সোনেল ম্যানেজমেন্টের ডিরেক্টরের চিফ অফ স্টাফ পদে কাজ করেছেন। সরকারি পদে দুদশকেরও বেশি সময় কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছেন বাইডেন। বর্তমানে এই মহিলা ফিলানথ্রপি নর্থওয়েস্টের সিইও পদে রয়েছেন।

মার্কিন বিচার বিভাগে একসময় মানবাধিকার আইনজীবী হিসাবে কাজ শুরু করেন কিরণ আহুজা। ওই দফতরের তরফে প্রথম তিনিই পড়ুয়াদের মধ্যে বর্ণবিদ্বেষী নির্যাতনের মামলা দায়ের করেছিলেন। ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত জাতীয় এশিয়া-আমেরিকান মহিলা ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ওবামা-বাইডেন প্রশাসনের আমলে এশিয়ান-আমেরিকানদের জন্য গঠিত হোয়াইট হাউসের বিশেষ দফতরের একজিকিউটিভ ডিরেক্টর পদে ছিলেন ৬ বছর।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Joe biden nominates indian american lawyer kiran ahuja to head office of personnel management

Next Story
মালদ্বীপের সঙ্গে প্রায় ৩৬৩ কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি করল ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com