scorecardresearch

মোদীর সঙ্গে ফোনে কথা, ভারতকে সবরকম সাহায্যের আশ্বাস বাইডেনের

বাইডেন পরে টুইট করে লেখেন, “ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল, আমরাও তাঁদের পাশে থাকব।”

মোদীর সঙ্গে ফোনে কথা, ভারতকে সবরকম সাহায্যের আশ্বাস বাইডেনের

বন্ধুর বিপদের দিনে পাশে দাঁড়ানোর বার্তা আমেরিকার। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বার্তা দিয়েছেন, ভারতবাসীকে দ্রুততার সঙ্গে সবরকম সাহায্য করবে আমেরিকা। মার্কিন প্রশাসন জরুরি পরিষেবা থেকে শুরু করে, অক্সিজেন সংক্রান্ত সামগ্রী, টিকার কাঁচামাল-সহ সব কিছু দেওয়ার কথা জানিয়েছে। হোয়াইট হাউস একটি বিবৃতিতে জানিয়েছে এই কথা। বাইডেন পরে টুইট করে লেখেন, “ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল, আমরাও তাঁদের পাশে থাকব।”

উল্লেখ্য, প্রথমে টিকার জন্য কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। তারপর ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়ে বাইডেন প্রশাসন। বিতর্কের জেরে ওয়াশিংটন নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসে। মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি টুইটারে ঘোষণা করেন, আমেরিকা অ্যাস্ট্রাজেনেকা টিকা গোটা বিশ্বে সরবরাহ করবে। ৬ কোটি ডোজ গোটা বিশ্বে সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত। ভারতেও এই টিকার ডোজ পাঠানো হবে বলে তিনি নিশ্চিত করেছেন।

বাইডেন-মোদী টেলিফোনে কথোপকথনের আগে রবিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে ফোনে কথা হয় ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের। সুলিভান ডোভালকে আশ্বাস দেন, অতিমারীর শুরু দিনে ভারত প্রয়োজনী সাহায্য পাঠিয়েছিল আমেরিকাকে, মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতকে সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ। সোমবার পিএমও-র তরফ থেকে দুই রাষ্ট্রনেতার বক্তব্যের সারাংশ বিবৃতি আকারে প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন। সেইসঙ্গে আশ্বস্ত করেছেন, দ্রুততার সঙ্গে ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডার এবং টিকার জন্য কাঁচামাল দিয়ে ভারতকে সাহায্য করা হবে। প্রধানমন্ত্রী মোদী বাইডেনকে অন্তর থেকে কৃতজ্ঞতা জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Joe biden pledges support to pm modi on vaccine inputs key supplies