scorecardresearch

বড় খবর

মার্কিন মুলুকে ভিসা ব্যবস্থায় বদল আনতে চান জো বিডেন, দিলেন তথ্য-সহ প্রতিশ্রুতি

এবার বিদেশিদের জন্য মূলত ভারতীয়দের স্বস্তির আশ্বাস দিলেন জো বিডেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ময়দানে নামছেন তিনি।

চলতি বছরের নভেম্বরেই প্রেসিডেন্ট পদে নির্বাচন। সেই বিষয়টিকে মাথায় রেখেই এবার বিদেশিদের জন্য মূলত ভারতীয়দের স্বস্তির আশ্বাস দিলেন জো বিডেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ময়দানে নামছেন তিনি।

সম্প্রতি এইচ ওয়ান বি ভিসা বাতিল এবং গ্রিন কার্ড ব্যবস্থা নিয়ে একাধিক পদক্ষেপ নিয়েছেন ট্রাম্প। যার জেরে সমস্যায় পড়তে হয়েছে মার্কিন মুলুকে কর্মরত বহু ভারতীয়কে। ডেমোক্র্যাটদের হয়ে অবশ্য জো বিডেন এর বিপরীতেই হেঁটেছেন। নির্বাচনী প্রচারে আমেরিকার অভিবাসন নীতি উপরই জোর দিয়েছেন তিনি। মার্কিন মুলুকে যারা পরিবার নিয়ে বসবাস করেন তাঁদের পরিবারভিত্তিক ইমিগ্রেশন দেওয়ার উপর জোর দিয়েছেন বিডেন।

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসের দিন এ বিষয়ে একটি ‘পলিসি ডকুমেন্ট’ প্রকাশ করা হয়। যেখানে বলা হয়েছে যে ঘৃণা ও ধর্মান্ধতার ক্রমবর্ধমান বিকাশ ঘটেছে সেই প্রবণতা রুখতে ডেমোক্র্যাটরা বদ্ধপরিকর। ভারতীয়-আমেরিকানদের অবদানকেও সম্মান জানাবেন তাঁরা।

মার্কিনি ইতিহাসে এই প্রথমবার যেখানে ডেমোক্র্যাটিক কোনও রাষ্ট্রপতি পদপ্রার্থী ভারতীয়-আমেরিকানদের জন্য একটি পলিসি ডকুমেন্ট নিয়ে আসলেন। ইন্দো-আমেরিকান কমিউনিটিদের জন্য একটি বিশেষ ভিডিও বার্তাও পাঠিয়েছেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Joe biden promises to eliminate country quota for green cards reform h 1b visa system