বড় খবর

দীর্ঘ যুদ্ধের অবসান! আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহারের ঘোষণা বাইডেনের

৯/১১ জঙ্গি হামলার বর্ষপূর্তির আগেই আফগানিস্তান থেকে সমস্ত সেনাবাহিনী প্রত্যাহার করে নেবে আমেরিকা।

Joe Biden, President of United States
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেনের বড় ঘোষণা। ৯/১১ জঙ্গি হামলার বর্ষপূর্তির আগেই আফগানিস্তান থেকে সমস্ত সেনাবাহিনী প্রত্যাহার করে নেবে আমেরিকা। সেইসঙ্গে ২০ বছরের বেশি সময় ধরে চলা জঙ্গিদের সঙ্গে দীর্ঘ যুদ্ধের অবসান হবে আফগানিস্তানে। তালিবানদের পুরোপুরি নির্মূলের লক্ষ্যে পেন্টাগনের সিদ্ধান্তকে নাকচ করে এই পদক্ষেপ করতে চলেছেন বাইডেন।

ওবামা প্রশাসনের সময় থেকেই এই বিষয়ে সোচ্চার হয়েছিলেন বাইডেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে শান্তি স্থাপনের লক্ষ্যে সওয়াল করেন। তাই আগামী ৯ সেপ্টেম্বর আমেরিকার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলার বর্ষপূর্তির আগেই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন। বাইডেন প্রশাসনের এক শীর্ষ আধিকারিকের মতে, প্রেসিডেন্ট পরিস্থিতি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

বছর কুড়ি আগে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ আফগানিস্তানে সেনা পাঠান। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগলে জঙ্গি হামলার পর তালিবানদের বিরুদ্ধে প্রত্যাঘাতের সিদ্ধান্ত নেন বুশ। মূল লক্ষ্য ছিল আল-কায়দা জঙ্গি গোষ্ঠী ও তার মাথা ওসামা বিন লাদেনকে নিশ্চিহ্ন করা। লাদেনের প্রধান আশ্রয়দাতা তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন বুশ। সেইসময় গোটা বিশ্বের সমর্থন পেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধে বহু ক্ষয়ক্ষতি হয় আফগানিস্তানের।

প্রায় ২৪০০ মার্কিন সেনা শহিদ হন তালিবানদের সঙ্গে যুদ্ধে। যুদ্ধের জেরে মার্কিন প্রশাসনের কোষাগার থেকে খরচ হয়েছে প্রায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার। তবে বাইডেনের সিদ্ধান্তকে সমর্থন করেছেন ডেমোক্র্যাটিক দলের সতীর্থরা। যদিও বিরোধী রিপাবলিকানদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সুরক্ষা প্রশ্নের মুখে পড়বে।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Joe biden to withdraw all combat troops from afghanistan by september 11

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com