scorecardresearch

বড় খবর

কোভিড টিকার জন্য ‘বন্ধু’ মোদীকে ফোন ট্রুডোর, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর

কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খোলার দুমাস পর মোদীর সঙ্গে কথা বললেন কানাডার প্রধানমন্ত্রী।

জাস্টিন ট্রুডো ও নরেন্দ্র মোদী। ফাইল ছবি

কোভিড টিকাকরণের জন্য ভারতের সাহায্যপ্রার্থী কানাডা। এই মর্মে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করলেন কানাডর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খোলার দুমাস পর মোদীর সঙ্গে কথা বললেন ট্রুডো। তখন সরকারপন্থীদের অসন্তোষের মুখে পড়েছিলেন ট্রুডো। কানাডায় খলিস্তানপন্থীদের আশ্রয় দেওয়া নিয়ে তখন কটাক্ষ করা হয় তাঁকে। নয়াদিল্লির তরফে কানাডিয়ান রাষ্ট্রদূতকে এই নিয়ে সতর্কও করা হয়। বলা হয়, দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়তে পারে এর ফলে। তারপর এই ফোনালাপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মত কূটনৈতিক মহলের।

বুধবার মোদী টুইট করে জানান, আমার বন্ধু ট্রুডো ফোন করেছিলেন। আমি আশ্বাস দিয়েছি, ভারত যথাসাধ্য চেষ্টা করবে কোভিড টিকা সরবরাহ করার জন্য। এছাড়াও জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে যৌথ উদ্যোগ চালিয়ে যাব। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, জাস্টিন ট্রুডো কানাডার ভ্যাকসিন সহায়তা নিয়ে ভারতের দ্বারস্থ। মোদী তাঁকে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন। অন্যান্য দেশের মতোই কানাডাকেও টিকার ডোজ পাঠাবে ভারত। তবে কৃষক আন্দোলন নিয়ে সম্পর্কের সাময়িক শীতলতার পর এই ফোনালাপ নিয়ে চর্চা তুঙ্গে।

পিএমও-র তরফে আরও জানানো হয়েছে, কানাডার প্রধানমন্ত্রী বলেছেন, যদি বিশ্ব করোনাকে মোকাবিলা করে এই যুদ্ধে জিততে পারে তাহলে তা অবশ্যই ভারতের ওষুধের গুণে হবে। এবং সেইসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বিশ্বকে পথ দেখাবে ভারত। সেই কারণে তিনি মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। ভবিষ্যতে আন্তর্জাতিক ক্ষেত্রে দুই রাষ্ট্রনায়ক মিলিত হয়ে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন বলে জানা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Justin trudeau dials pm modi assured of support in vaccination