বড় খবর

যুদ্ধ থামাতে তালিবানদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার

অ্যাসোসিয়েটেড প্রেসের খবর অনুযায়ী, জঙ্গিরা সাদা পতাকায় ইসলামিক আস্থার প্রতীক গজনী শহরের উপর উড়িয়েছে।

আফগানিস্তানের পতাকা

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালিবানদের হাত থেকে নিষ্কৃতি পেতে জঙ্গিগোষ্ঠীকে এবার ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল সরকার। কাতারে আফগান সরকারের মধ্যস্থতাকারীদের সূত্রে খবর, তালিবানদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে যুদ্ধ শেষ করতে চাইছে সরকার। নিরীহ মানুষদের এই জঙ্গিগোষ্ঠীর হাত থেকে মুক্তি দিতে চাইছে আফগান সরকার।

এর আগে বৃহস্পতিবারই তালিবানরা কাবুলের কাছে প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে। গত এক সপ্তাহ ধরে লাগাতার আফগান বাহিনীর সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তারা। উত্তর-পশ্চিমাঞ্চলের একাধিক শহর-প্রদেশ নিজেদের দখলে নিয়েছে তারা। অ্যাসোসিয়েটেড প্রেসের খবর অনুযায়ী, জঙ্গিরা সাদা পতাকায় ইসলামিক আস্থার প্রতীক গজনী শহরের উপর উড়িয়েছে। কাবুল থেকে ১৩০ কিমি দক্ষিণ-পশ্চিমে এই শহর পুরোপুরি তালিবানদের কবজায়।

প্রসঙ্গত, আফগানিস্তান জুড়ে তাণ্ডব চালাচ্ছে তালিবান জঙ্গিরা৷ পরিস্থিতি যা তাতে করে আগামী তিরিশ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানীর দখল প্রশাসনের হাতছাড়া হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে৷ আগামী নব্বই দিনের মধ্যে কাবুলের নিয়ন্ত্রণ তালিবান জঙ্গিদের হাতে চলে যেতে পারে বলে আশহ্কা করা হচ্ছে৷

আরও পড়ুন পাকিস্তানকে ব্যবহার করেছে আমেরিকা, তালিবান ইস্যুতে চরম আক্রমণ ইমরানের

এব্যাপারে এক মার্কিন প্রতিরক্ষা কর্তা মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে বলেছেন, এই মুহূর্তে আফগানিস্তানের একের পর এক জায়গায় দ্রুত আধিপত্য কায়েম করে চলেছে তালিবান জঙ্গিরা৷ শীঘ্রই সারা দেশে তালিবান শাসন প্রতিষ্ঠা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না৷ বুধবার নাম প্রকাশে অনিচ্ছুক এই মার্কিন কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়াটাই তালিবানদের সুবিধা করে দিয়েছে৷

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kabul offers taliban power sharing deal to end violence report says

Next Story
পাকিস্তানকে ব্যবহার করেছে আমেরিকা, তালিবান ইস্যুতে চরম আক্রমণ ইমরানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com