বড় খবর

Kulbhushan Jadhav: কুলভূষণ-কাণ্ডের শুনানি অক্টোবর পর্যন্ত পিছল, ভারতীয় দূতাবাসকে ইসলামাবাদ হাইকোর্টে তলব

Kulbhushan Jadhav: সেই রায়ের বিরোধিতা করে জাতীয় ন্যায় আদালতে দ্বারস্থ হয় দিল্লি। ফাসি কার্যকরে স্থগিতাদেশ দেয় হেগের ওই আদালত।

Kulbhusan Yadav, ICJ, Isalamabad
২০১৯ সালে ফাঁসির আদেশে স্থগিতাদেশ পড়ে।

Kulbhushan Jadhav: কুলভূষণ-কাণ্ডের শুনানি আগামি ৫ অক্টোবর পর্যন্ত স্থগিত রাখল ইসলামাবাদ হাইকোর্ট। সম্প্রতি পাকিস্তান সরকার তাঁর পক্ষে কাউন্সেল নিয়োগে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। সে দেশের অ্যাটর্নি জেনারেলের দায়ের করা মামলার শুনানিই আগামি ৫ অক্টোবর পর্যন্ত পিছিয়েছে হাইকোর্ট।পাশাপাশি ভারতের হাইকমিশনারকে আগামি শুনানির দিন কোর্টে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। ২০১৭ সালে চরবৃত্তি এবং সন্ত্রাসবাদে মদতের অভিযোগে পাকিস্তানের সামরিক আদালত কুলভূষণকে ফাঁসির আদেশ দিয়েছিল।

সেই রায়ের বিরোধিতা করে আন্তর্জাতিক ন্যায় আদালতে দ্বারস্থ হয় দিল্লি। ফাসি কার্যকরে স্থগিতাদেশ দেয় হেগের ওই আদালত। পাশাপাশি ভারতীয় তরফে কূটনৈতিক সহযোগিতা দিতে ইসলামাবাদকে নির্দেশ দেয় সেই আদালত।

যদিও দিল্লির দাবি, কুলভূষণ সন্ত্রাসবাদী বা চর নয়, তাঁকে ইরান থেকে অপরহরণ করেছিল আইএসআই। একই দাবি আন্তর্জাতিক ন্যায় আদালতে করেছে ভারত। এদিকে, সন্ত্রাসবাদ এবং মৌলবাদ শান্তির কাছে বড় হুমকি। নিরাপত্তা বিঘ্নিত করে সন্ত্রাসবাদ-সহ মৌলবাদ। আশিয়ান গোষ্ঠীভুক্ত দেশের প্রতিরক্ষামন্ত্রীদের এক কনক্লেভে এই মন্তব্য করেন রাজনাথ সিং। সম্মিলিত ভাবে এই হুমকি প্রতিরোধে কাজ করতে হবে। অন্য রাষ্ট্রগুলোর কাছে এই বার্তা পাঠিয়েছেন তিনি।

পাকিস্তানের নাম না করেই এই সম্মেলনে তোপ দাগেন তিনি। রাজনাথ সিং বলেন, যারা সন্ত্রাসবাদে মদত দেয়, অর্থ দেয় এবং সহায়তা করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া জরুরি। এফএটিএফ-এর সদস্য হিসেবে সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধে ভারত প্রতিজ্ঞাবদ্ধ। অবস্থান স্পষ্ট করে এদিন জানান তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kulbhusan jadhav case pakistan court adjourned hearing till 5th october international

Next Story
এই না হলে রাজা! সংক্রমণ ঠেকাতে সীমান্তে অতন্দ্র প্রহরী ভুটান সম্রাটBhutan King, Coronavirus, Covid-19
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com