scorecardresearch

বড় খবর

ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টের হদিশ, আরও বেশি সংক্রামক জানালেন গবেষকরা

সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েরর গবেষকরা এই নয়া ভ্যারিয়্যান্টের সন্ধান পেয়েছেন।

BA.2 সাবভেরিয়েন্টটি BA.1-এর চেয়ে বেশি গুরুতর তেমন কোন প্রমাণ এখনও অবধি পাওয়া যায়নি।

ওমিক্রনের মধ্যে দিয়েই কি শেষ হতে চলেছে অতিমারীর যখন এই প্রশ্নের উত্তর খুঁজতে নাজেহাল বিশ্বের তাবড় গবেষকরা তখনই নয়া ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। দেখা গিয়েছে, তা আগের ভ্যারিয়্যান্টের তুলনায় অনেক বেশি সংক্রামক! এমনকী, ইতিমধ্যেই ওমিক্রনে আক্রান্ত হলেও এই নতুন ভ্যারিয়্যান্টে আক্রান্ত হতেই পারেন কেউ।

সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েরর গবেষকরা এই নয়া ভ্যারিয়্যান্টের সন্ধান পেয়েছেন। তাঁরা জানিয়েছেন, ওমিক্রনে আক্রান্ত হলে যে অ্যান্টিবডি তৈরি হয়, তার পরিমাণ বুস্টার শটে তৈরি হওয়া অ্যান্টিবডির এক তৃতীয়াংশ। এই পরিস্থিতিতে তাই ওমিক্রন আক্রান্তের শরীর নতুন এই ওমিক্রন ভ্যারিয়্যান্টের সঙ্গে লড়তে সক্ষম নাও হতে পারে। ফলে একবার ওমিক্রমে আক্রান্ত হলেও ফের ওমিক্রনের নতুন ভ্যারিয়্যান্টে আক্রান্ত হতে পারেন তাঁরা।

তবে এখনও এটা পরিষ্কার নয়, নতুন এই ভ্যারিয়্যান্ট আগেরটির চেয়ে বেশি ছোঁয়াচে হওয়ার পাশাপাশি বেশি বিপজ্জনক কিনা। অথবা টিকা নেওয়া থাকলে তা এই ভ্যারিয়্যান্টকে মোকাবিলা করতে পারে কিনা। কিন্তু তা জানা না গেলেও, নতুন এই ভ্যারিয়্যান্ট তথা সাব ভ্যারিয়্যান্টের আগমনের ফলে অতিমারী থেকে মুক্তির পথ যে আরও লম্বা হতে চলেছে সেব্যাপারে বিশেষজ্ঞরা মোটামুটি নিশ্চিত। এদিকে নতুন এক সমীক্ষায় জানা গিয়েছে, মানুষের ত্বকে ২১ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকে ওমিক্রন। প্লাস্টিকের উপরে অবশ্য তার থেকেও বেশি সময় বেঁচে থাকে নয়া এই স্ট্রেন। সব মিলিয়ে ৮ দিন পর্যন্ত প্লাস্টিকের উপরে বেঁচে থাকতে পারে ওমিক্রন। যা করোনার আগের স্ট্রেনগুলির থেকে অনেকটাই বেশি। আর সেই কারণেই অনেক বেশি সংক্রামক ক্ষমতা ওমিক্রনের। এবার তার চেয়েও বেশি ছোঁয়াচে সাব ভ্যারিয়্যান্টের আগমনে পরিস্থিতি আরও জটিল হল।

গবেষণায় ডেনমার্কে ডিসেম্বর এবং জানুয়ারিতে ৮,৫৪১টি পরিবারের কাছ থেকে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করা হয়েছে, যেখানে নতুন সাবভেরিয়েন্ট প্রভাবশালী স্ট্রেন হয়ে উঠেছে। সেই সঙ্গে দেখা গেছে আগের ভাইরাসের থেকে প্রায় ১০ গুন বেশি সংক্রামক এই নয়া স্ট্রেন। বিট্রিশ স্বাস্থ্য ভবন জানিয়েছে, অতিসংক্রামক হলেও বুস্টার ডোজ এটি ঠেকাতে কার্যকারী ভুমিকা নিতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগের মাসে এক বিবৃতিতে জানিয়েছিল, BA.1 এখনও বিশ্বব্যাপী সর্বাধিক প্রভাবশালী ভাইরাস। ভারত, দক্ষিন আফ্রিক্‌ ব্রিটেন সহ বেশ কিছু দেশে BA.2 বৃদ্ধি পেয়েছে। যদিও এব্যাপারে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের প্রাক্তন কমিশনার স্কট গটলিব বলেছেন, ‘ওমিক্রন সাবভেরিয়েন্টটি আরও সংক্রামক বলে মনে হচ্ছে তবে এখনও পর্যন্ত ডেটা দেখায় না যে এটি আরও বিপজ্জনক বা এটির বিরুদ্ধে ভ্যাকসিন কাজ করছে না”।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Latest omicron variant trasmitting even faster tahn original says study