বড় খবর

বছর শেষে বিপর্যয়, ভূমিকম্পে কেঁপে উঠল ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়ার শহর জাগ্রেব-এর দক্ষিণ এর ৪৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বের এক জায়গায় এই ভূমিকম্পের এপিসেন্টার। নিকটবর্তী ক্রোট শহর পেট্রিনজায়…

প্রতীকী ছবি

বছর শেষেও শেষ হয়নি বিপর্যয়ের। মঙ্গলবার ৬.৩ মাত্রার তীব্র ভূমিকম্পে তছনছ হয়ে গেল ক্রোয়েশিয়ার একটি শহর। ভূমিকম্প অনুভূত হয়। পাশাপাশি প্রতিবেশী দেশ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা এবং অস্ট্রিয়ায় দক্ষিণাংশেও ভূমিকম্প টের পেয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত এক কিশোরীর মৃত্যু সংবাদ পাওয়া গিয়েছে। এছাড়াও গুরতর আহত অবস্থায় দু’জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, ক্রোয়েশিয়ার শহর জাগ্রেব-এর দক্ষিণ এর ৪৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বের এক জায়গায় এই ভূমিকম্পের এপিসেন্টার। নিকটবর্তী ক্রোট শহর পেট্রিনজায় সরাসরি আঘাত হানে ৬.৩ মাত্রার ভূমিকম্পটি। জানা গিয়েছে সোমবারই ওই অঞ্চলে একটি ৫.২ মাত্রার মাঝারি মানের ভূমিকম্প হয়েছিল। তার ২৪ ঘন্টা যেতে না যেতেই এই বড়মাপের ভূমিকম্প।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পেট্রিনজা শহরের অধিকাংশ বাড়িঘরই প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বাড়ি ভাঙা সিমেন্টের চাঁই পড়ে বহু মানুষ আহত হয়েছেন। এদিন স্থানীয় সময় অনুযায়ী একেবারে ভোরবেলা আঘাত হানে এই ভূমিকম্প। অনেকেরই কম্পনের জেরেই ঘুম ভাঙে।

এছাড়া এখনও পর্যন্ত আরও কোনও মৃত্যুর খবর নেই। তবে ভূমিকম্পের জেরে ফোন ও অন্যান্য যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে। তাই মৃতের সংখ্যা বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। রেডক্রস জানিয়েছে শহরের পরিস্তিতি, ‘অত্যন্ত গুরুতর’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Magnitude 6 3 earthquake hits croatia 1 death reported

Next Story
ক্রমশ ছড়িয়ে পড়ছে করোনার বিলিতি স্ট্রেন, এবার হানা দক্ষিণ কোরিয়ায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com