scorecardresearch

বড় খবর

দুবাই এয়ারপোর্টে বড়সড় দুর্ঘটনা এড়াল ভারতগামী ২টি বিমান, রক্ষা কয়েকশো যাত্রীর

একেবারে মুখোমুখি সংঘর্ষ এড়াল দুটি এমিরেটস বিমান।

দুবাই বিমানবন্দরে বড় সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল দুটি ভারতগামী বিমান।

দুবাই বিমানবন্দরে বড় সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল দুটি ভারতগামী বিমান। একেবারে মুখোমুখি সংঘর্ষ এড়াল দুটি এমিরেটস বিমান। যার জেরে রক্ষা পেল কয়েকশো যাত্রীর প্রাণ। জানা গিয়েছে, একটি রানওয়েতে দুটি বিমান চলে আসে। তবে এড়ানো গিয়েছে বিপদ।

শুক্রবার স্থানীয় সময় রাত পৌনে দশটা নাগাদ দুবাই থেকে হায়দরাবাদগামী একটি বিমান এবং বেঙ্গালুরুগামী একটি বিমান একই সময়ে উড়ান নেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু একটি রানওয়েতে চলে আসে বিমান দুটি। এমিরেটস বিমান সংস্থার সূচি অনুযায়ী দুটি বিমানের উড়ানের মধ্যে ৫ মিনিটের ব্যবধান ছিল।

ঘটনার প্রত্যক্ষদর্শী সংবাদসংস্থা এএনআই-কে জানিয়েছেন, দুবাই-হায়দরাবাদ বিমানটি উড়ানের প্রস্তুতি নিচ্ছিল। গতি বাড়িয়ে সেটি রানওয়ে ৩০-আর এ চলে আসে। তখন এক বিমানকর্মী দেখেন আরেকটি বিমান একইদিকে এগিয়ে আসছে। সঙ্গে সঙ্গে টেক-অফের নির্দেশ বাতিল করে এটিসি। তারপর বিমানটি ধীর গতিতে ট্যাক্সিওয়ে এন-ফোরে চলে যায়। ওই রানওয়ে দিয়ে বেঙ্গালুরুর বিমানের উড়ান ভরার কথা ছিল।

এটিসির হস্তক্ষেপে বেঙ্গালুরুগামী বিমানটি আগে টেক-অফ করে। তার কিছুক্ষণ পর হায়দরাবাদগামী বিমানটি উড়ান ভরে। এই ঘটনায় সংযুক্ত আরব আমিরশাহীর অসামরিক বিমান মন্ত্রক একটি তদন্ত শুরু করেছে। নিরাপত্তায় বিরাট ফাঁকফোকড়ের জন্য বিমানসংস্থাকে দায়ী করা হয়েছে।

আরও পড়ুন অর্ধ শতক পর অবশেষে বন্ধ হচ্ছে ‘নরকের দরজা’

এদিকে, বিমানসংস্থা ফ্লাই এমিরেটসের তরফে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে। বিমানকর্মীদের কর্তব্যে গাফিলতি রয়েছে কি না তা খতিয়ে দেখা হবে সংস্থার তরফে। এমিরেটসের মুখপাত্র জানিয়েছেন, “যাত্রীসুরক্ষাই আমাদের কাছে অগ্রাধিকার। যে কোনও ঘটনায় আমরা অভ্যন্তরীণ পর্যালোচনা করি। এই ঘটনাও আমিরশাহীর বিমান মন্ত্রকের সঙ্গে সমান্তরাল ভাবে সংস্থা তদন্ত করছে।” প্রাথমিক ভাবে জানা গিয়েছে, হায়দরাবাদগামী বিমানটি এটিসির সবুজ সংকেত ছাড়াই রানওয়েতে উড়ানের প্রস্তুতি নিচ্ছিল।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Major collision between two india bound flights averted during take off at dubai airport