বড় খবর

গ্রেফতার হীরে ব্যবসায়ী মেহুল চোকসি, ভেস্তে গেল কিউবা পালানোর ছক

গত ২৩ মে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে আর্থিক প্রতারণায় অভিযুক্ত হীরে ব্যবসায়ী রহস্যজনকভাবে অ্যান্টিগা থেকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

Mehul Choksi, PNB Fraud Case, Dominika Republic, Anitiga, CBI
মেহুল চোকসি। ফাইল ছবি

অবশেষে পুলিশের জালে পলাতক হীরে ব্য়বসায়ী মেহুল চোকসি। কিউবা পালানোর পথে ডোমিনিকা থেকে গ্রেফতার করা হয়েছে ৬২ বছরের এই হীরে ব্যবসায়ীকে। গত ২৩ মে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে আর্থিক প্রতারণায় অভিযুক্ত হীরে ব্য়বসায়ী রহস্যজনকভাবে অ্যান্টিগা থেকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। মেহুলের খোঁজ ও সুস্থ তাকার খবরে স্বস্তিতে তাঁর পরিবার। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই খবর জানিয়েছেন মেহুল চোকসির আইনজীবী বিজয় আগারওয়াল।

সূত্রের খবর, পুলিশের চোখে ধুলো দিতে নদীপথে বোট নিয়ে ডোমিনিকা পৌঁছেছিলেন এই পলাতক ব্যবসায়ী। সেখান থেকে কিউবা পালানোর চেষ্টার করছিলেন মেহুল চোকসি। সেই মহহূর্তেই তাঁকে গ্রেফতার করে পুলিশ। তাঁকে আপাতত অ্যান্টিগা কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে ডোমিনিকা পুলিশের তরফে। ব্যাঙ্ক প্রতারণা মামলায় অ্যান্টিগাতেই মেহুলের বিরুদ্ধে ভারতে প্রত্যর্পণ মামলা চলছে। উল্লেখ্য, সোমবার অ্যান্টিগার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয় নরেন্দ্র মোদীর। মেহুলকে খঁজে বার করার আর্জি জানিয়ে ছিলেন ভারতের প্রধনমন্ত্রী।

পিএনবি কেলেঙ্কারি কাণ্ডে অন্যতম মূল অভিযুক্ত নীরব মোদীর মামা মেহুল। পিএনবি কেলেঙ্কারি সামনে আসার মুখেই ২০১৮ সালে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন মেহুল চোকসি। তারপর থেকে ক্যারিবিয়ান দীপপুঞ্জের অ্যান্টিগাতেই গা ঢাকা দিয়েছিলেন মেহুল। এমনকী সেখানকার নাগরিতৃকত্বও গ্রহণ করেন।

নীরব মোদীর সঙ্গেই ৬২ বছরের মেহুল চোকসিও পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ১৩ হাজার কোটি টাকা প্রতারণায় অভিযুক্ত। নীরব মোদী এই মুহূর্তে ব্রিটেনের জেলে বন্দি। প্রতারণার ঘটনা সামনে আসার আগেই অ্যান্টিগার নাগরিকত্ব নেন মেহুল। অ্যান্টিগার সঙ্গে ভারতের বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। সেই সুবিধে নিতেই অ্যান্টিগার নাগরিকত্ব নেন চোকসি। তবে, তাঁকে দেশে ফেরাতে সিবিআইয়ের এর অনুরোধে তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল। তবে কমনওয়েলথ গোষ্ঠীভুক্ত দেশগুলিতে পলাতক প্রত্যর্পণের ধারা কাজে লাগিয়ে মেহুল চোকসিকে দেশে ফেরানোর চেষ্টা করছে ভারত।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mehul choksi arrested in dominica

Next Story
কোভ্যাক্সিনকে তালিকাভুক্ত করতে বায়োটেকের থেকে আরও নথি চাইল WHOCorona Vaccine, Side Effects, Allergy
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com