বাইডেনকে অভিনন্দন জানাবেন না মেক্সিকোর প্রেসিডেন্ট, কিন্তু কেন?

আমেরিকার সঙ্গে প্রায় ৬০০ বিলিয়ন ডলারের বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন হয় মেক্সিকোর।

By: Mexico City  November 8, 2020, 5:48:41 PM

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ডোনাল্ড ট্রাম্পকে ধরাশায়ী করে হোয়াইট হাউস দখল করেছেন জো বাইডেন। গোটা বিশ্বের একাধিক রাষ্ট্রনায়ক বাইডেন এবং কমলা হ্যারিসকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। কিন্তু একজন বাদে। প্রতিবেশী দেশ মেক্সিকোর প্রেসিডেন্ট বাইডেনকে অভিনন্দন জানানোর আগে শর্ত রেখেছেন। জানিয়ে দিয়েছেন, রিপাবলিকানদের সঙ্গে আইনি জটিলতা না মেটা পর্যন্ত তিনি বাইডেনকে অভিনন্জন জানাবেন না। ওয়াশিংটনের সঙ্গে কোনও সংঘাতের রাস্তায় হাঁটতে চান না তিনি।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর শনিবার জানিয়েছেন, ট্রাম্প-বাইডেন যেই জিতুক না কেন, আইনি জটিলতা মেটার পরই তিনি নয়া প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানাবেন। আমেরিকার সবচেয়ে বড় বাণিজ্যিক সহযোগী, প্রায় ৬০০ বিলিয়ন ডলারের বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেনের জন্য মেক্সিকোর গুরুত্ব অনেক। কিন্তু অভিবাসন সংক্রান্ত সংঘাতের জেরে ওয়াশিংটন-মেক্সিকো সিটির সম্পর্ক খারাপ হয় ট্রাম্পের জমানায়। বাইডেন ক্ষমতায় এলেও সেই সংঘাত মিটবে কি না তা সময়ই বলবে। কিন্তু এখনই উচ্ছ্বাস দেখাতে চায় না মেক্সিকো। লোপেজ জানিয়েছেন, “আইনি জটিলতা আগে মিটুক। তারপর শুভেচ্ছা জানানোর কথা ভাবব।”

আরও পড়ুন আমিই প্রথম, কিন্তু শেষ নই: কমলা হ্যারিস

এদিকে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করেছেন। তিনি ভোটে কারচুপির অভিযোগ তুলেছেন ডেমোক্র্যাটদের বিরুদ্ধে। আইনজীবীদের সঙ্গে কথা বলেই মামলা দায়ের করেছেন ট্রাম্প। বলিভিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট ইভো মোরালেসের ঘটনা থেকে শিক্ষা নিয়ে মেক্সিকোর প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন। লোপেজের মন্তব্য, “বলিভিয়ার সঙ্গে মেক্সিকোর ৩ হাজার কিমি সীমান্ত জুড়ে নেই। সবকিছুর একটা সময় আছে। শুভেচ্ছা জানানোর সময় এখনও আসেনি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mexicos president wont congratulate biden for this reason

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X