বড় খবর

প্রেসিডেন্ট পদে বারাক ওবামাকে চাননি স্ত্রী মিশেল

ডেমোক্র্যাটিক দলের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্সিয়াল লড়াইয়ের পথ মসৃণ ছিল না। কিন্তু তিনি পেরেছিলেন। একবার নয়, দু’বার। আটবছর হোয়াইট হাউসের কুর্সিতে ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা। ‘ইন অ্যা প্রমিস ল্যান্ড’ বইটিতে সেই সব দিনের কথা উল্লেখ করতে গিয়ে তিনি জানান যে স্ত্রী মিশেল ওবামার ইচ্ছের বিরুদ্ধে গিয়ে হোয়াইট হাউস দখলের লড়াই করেছিলেন। বারাক ওবামা বলেন, […]

ডেমোক্র্যাটিক দলের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্সিয়াল লড়াইয়ের পথ মসৃণ ছিল না। কিন্তু তিনি পেরেছিলেন। একবার নয়, দু’বার। আটবছর হোয়াইট হাউসের কুর্সিতে ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা। ‘ইন অ্যা প্রমিস ল্যান্ড’ বইটিতে সেই সব দিনের কথা উল্লেখ করতে গিয়ে তিনি জানান যে স্ত্রী মিশেল ওবামার ইচ্ছের বিরুদ্ধে গিয়ে হোয়াইট হাউস দখলের লড়াই করেছিলেন।

বারাক ওবামা বলেন, “যখনই লড়াই করার কথা জানিয়েছি মিশেলের উত্তর ছিল না। উনি চাইতেন না আমি রাষ্ট্রপতিপদে প্রার্থী হই। সবসময় বলতেন ওহ গড বারাক, এটাই যথেষ্ট নয় কি?” তবে, সিবিএসকে দেওয়া একটি সাক্ষাৎকারে ওবামা তাঁর পারিবারিক জীবনে তাঁর কাজের প্রভাবের বিষয়ে তাঁর স্ত্রীর উদ্বেগকে ‘ন্যায্য’ বলেই অভিহিত করেছেন।

ওবামা বলেন, “আমি নিজেকে সবসময় মনে করাতাম যে মেগালোম্যানিয়াক হয়ে পড়ছি না তো। মিশেল যদিও এই পথে আসতে চাননি।” যদিও লড়াইয়ের শেষ অবধি স্ত্রীকে পাশে পেয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট এবং সাক্ষাৎকারে সেই কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

প্রসঙ্গত বারাক ওবামার বইটি যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে বিশ্বজুড়ে। ২০০৯ সাল থেকে ২০১৭ অবধি কেমন ছিল যাত্রাপথ তা বর্ণনা করেছেন বারাক ওবামা। প্রথম খণ্ডে রয়েছে ওসামা বিন লাদেনের এনকাউন্টার। দ্বিতীয়ভাগে রয়েছে রাষ্ট্রপতির ব্যক্তিগত জীবনের কথা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Michelle obama didnt want barack to run for president

Next Story
বাইডেনই জিতেছেন, প্রথমবার জনসমক্ষে স্বীকার করলেন ট্রাম্পDonald Trump
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com