বড় খবর

ট্রাম্পকে ইমপিচ করবেন না, সাফ জানিয়ে দিলেন উপরাষ্ট্রপতি মাইক পেন্স

২৫তম সংশোধনী জারি করে বিদায়ী প্রেসিডেন্টকে অপসারণ করার জন্য চাপ দেওয়া হচ্ছিল পেন্সকে।

তুমুল চাপ সত্ত্বেও বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করায় সায় নেই ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের। মঙ্গলবার তিনি হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে জানিয়ে দিয়েছেন, ট্রাম্পকে ইমপিচমেন্টের জন্য রাজি নন তিনি। ২৫তম সংশোধনী জারি করে বিদায়ী প্রেসিডেন্টকে অপসারণ করার জন্য চাপ দেওয়া হচ্ছিল পেন্সকে। স্বপক্ষে যুক্তি দিয়ে পেন্স বলেছেন, “আমি মনে করি না যে দেশের ও সংবিধানের স্বার্থে এমন কোনও পদক্ষেপ নেওয়া যথোপযুক্ত।”

এদিন তাঁর অফিসের তরফে একটি চিঠি দিয়ে হাউস স্পিকারকে জানানো হয়েছে সেকথা। এদিকে, হাউসের পরিষদীয় নেতা-সহ তিন রিপাবলিকান সদস্য মঙ্গলবারই জানিয়েছেন যে, ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে তাঁরা। যেভাবে সমর্থকদের ক্যাপিটল হিলে হামলা চালানোর জন্য ট্রাম্প উস্কানি দিয়েছেন তা নিন্দনীয় বলেছেন রিপাবলিকানরা। সেই ঘটনায় অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে। পেন্সের অফিসের তরফে পেলোসিকে জানানো হয়েছে, নিয়ম মেনেই ক্ষমতা হস্তান্তর করা হবে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে। তাই মার্কিন কংগ্রেস এবং পেলোসিকে কোনওরকম বিভেদমূলক এবং হিংসার উদ্রেককারী পদক্ষেপ থেকে বিরত থাকতে বলেছেন।

আরও পড়ুন বাইডেন গদিতে বসার আগে ফের হামলার আশঙ্কা, প্রশাসনকে সতর্ক করল FBI

এর আগে গত সোমবার ট্রাম্প বৈঠক করেন পেন্সের সঙ্গে। ভোটের ফলাফল পাল্টে দেওয়ার জন্য পেন্সকে চাপ দিয়ে সার্টিফিকেশন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে বলেন ট্রাম্প। হামলায় যুক্ত বেশ কিছু ট্রাম্প সমর্থক পেন্সকে বিশ্বাসঘাতক বলেও তকমা দিয়েছে। পেন্সকে হত্যা করারও ছক ছিল তাঁদের। কিন্তু পেন্স জানিয়ে দিয়েছেন, নিজের সাংবিধানিক এক্তিয়ারের মধ্যেই থেকে নির্বাচনের ফলাফল অনুযায়ী পদক্ষেপ করবেন তিনি। হাউস অফ রিপ্রেসেন্টেটিভের বিরুদ্ধে রাজনীতির নোংরা খেলার অভিযোগ তুলেছেন পেন্স।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mike pence says he opposes removing donald trump with the 25th amendment

Next Story
বাইডেন গদিতে বসার আগে ফের হামলার আশঙ্কা, প্রশাসনকে সতর্ক করল FBI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com