scorecardresearch

বড় খবর

শিশুদের করোনা টিকার দৌড়ে এবার মডার্না! সবুজ সঙ্কেতের অপেক্ষায় ফাইজার

Corona Vaccine: ‘তাদের তৈরি টিকা ৬-১১ বছর বয়সীদের জন্য নিরাপদ এবং কার্যকরী।‘

west bengal reported first omicron cases updates
ফাইল ছবি

Corona Vaccine: শিশু টিকা প্রদানের দৌড়ে এবার এগিয়ে এল মার্কিন সংস্থা মডার্না। সংস্থার দাবি, ‘তাদের তৈরি টিকা ৬-১১ বছর বয়সীদের জন্য নিরাপদ এবং কার্যকরী।‘ যদিও এখনও এই সংস্থা শিশুটিকা ব্যবহারে ছাড়পত্র চেয়ে আবেদন করেনি। তবে সংস্থার প্রাথমিক সমীক্ষার ভিত্তিতে এই দাবি করেছে মডার্না। ইতিমধ্যে একই দাবি করেছে অপর এক মার্কিন সংস্থা ফাইজার। তারা ইতিমধ্যে ১২-১৮ বছর বয়সীদের টিকাকরণে ছাড়পত্র পেয়েছে। কিন্তু ৬-১১ বছর বয়সীদের ক্ষেত্রে তাদের টিকা নিরাপদ এবং কার্যকর। সম্প্রতি এই দাবি ফাইজার। যদিও এই দাবি এখন ফুড এবং ড্রাগ কন্ট্রোলারের সবুজ সঙ্কেত পাওয়ার অপেক্ষায়।  

এদিকে, সপ্তাহের প্রথম দিনের করোনা পরিসংখ্যান রীতিমতো স্বস্তি দিচ্ছে। দেশে দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি কমেছে দৈনিক মৃত্যুও। স্বস্তি মিলেছে অ্যাক্টিভ কেসেও। সোমবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩০৬ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৪৪৩। এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা কমে ১ লক্ষ ৬৭ হাজার ৬৯৫ জন। তবে এখনও কেরল নিয়েই চিন্তায় কেন্দ্র।

দেশজুড়ে উৎসবের মরশুম। রাজ্যে-রাজ্যে উৎসবকে কেন্দ্র করে সংক্রমণ পরিস্থিতি নাগালের বাইরে চলে যাওয়ার আশঙ্কা প্রবল। ইতিমধ্যেই আরও একদফায় রাজ্যগুলিকে এব্যাপারে সতর্ক করে দিয়েছে কেন্দ্র। করোনার তৃতীয় ধাক্কা নিয়ে আশঙ্কা এখনও রয়ে গিয়েছে। এই আবহে ফি দিন দৈনিক সংক্রমণের ওঠাপড়া লেগে রয়েছে। সোমবারের করোনা পরিসংখ্যান খানিকটা হলেও স্বস্তি দিচ্ছে। গতকালের তুলনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমেছে। স্বস্তি অ্যাক্টিভ কেসেও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৭৬২ জন করোনামুক্ত হয়েছেন।

অন্য রাজ্যগুলিতে সংক্রমণ পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে থাকলেও কেন্দ্রের চিন্তা বাড়িয়েই চলেছে কেরল। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে সংক্রমিতের সংখ্যা ১৪ হাজারের কিছু বেশি। তার মধ্যে শুধু কেরলেই নতুন করে করোনা আক্রান্ত সাড়ে ৮ হাজারের বেশি। কেরলের পাশাপাশি মহারাষ্ট্রের সংক্রমণ পরিস্থিতি এখনও উদ্বেগজনক। এরই পাশাপাশি তামিলনাড়ু, কর্নাটকেও উদ্বেগ বাড়াচ্ছে করোনা। অন্যদিকে, পশ্চিমবঙ্গে দুর্গাপুজোর শেষেই নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে বাংলায় করোনা সংক্রমিত ৯৮৯। এক ধাক্কায় অনেকটাই বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যাও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Modarna claims its covid vaccine for children is secure and efficient world