scorecardresearch

রাশিয়া নিয়ে কী ভাবছে ভারত, আজ বাইডেনের সঙ্গে বৈঠকে স্পষ্ট করবেন মোদী

ভারত সম্প্রতি রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভোটদানে বিরত ছিল। তবে, বুচায় গণহত্যার ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি।

রাশিয়া নিয়ে কী ভাবছে ভারত, আজ বাইডেনের সঙ্গে বৈঠকে স্পষ্ট করবেন মোদী
দিল্লিকে কড়া বার্তা আমেরিকার।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ইস্যুতে ভারতকে পাশে চায় আমেরিকা। একথা বারবার বলেছে ওয়াশিংটন। কিন্তু, ভারত তার নিরপেক্ষ অবস্থান থেকে সরতে নারাজ। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আজ সোমবারের এই বৈঠকে উঠবে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রসঙ্গ। এই ব্যাপারে হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে হামলার জেরে তৈরি হওয়া খাদ্য সরবরাহে সমস্যা এবং পণ্যের বাজারে তার প্রভাব নিয়েও আলোচনা করবেন।

দুই রাষ্ট্রনেতা দ্বিপাক্ষিক সহযোগিতা এবং দক্ষিণ এশিয়ায় সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন। ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক সহযোগিতার বিষয়গুলোও উঠে আসবে আলোচনায়। এই আলোচনার ফলে আগামী দিনে বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের একসঙ্গে এগিয়ে যাওয়ার সুবিধা হবে। এমনই জানিয়েছে বিদেশ মন্ত্রক। এই ভার্চুয়াল বৈঠকের পাশাপাশি ভারত এবং আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী ও বিদেশমন্ত্রীদেরও বৈঠক করার কথা রয়েছে। ভারতের তরফে বৈঠকে থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শংকর। আমেরিকার তরফে থাকবেন প্রতিরক্ষা সচিব লিও অস্টিন ও বিদেশ সচিব অ্যান্টনি জে ব্লিনকেন।

ভারত সম্প্রতি রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভোটদানে বিরত ছিল। তবে, বুচায় গণহত্যার ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। ভারতের সঙ্গে রাশিয়ার কৌশলগত বোঝাপড়া রয়েছে। প্রতিরক্ষার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে এই বোঝাপড়া রয়েছে। সম্প্রতি ওয়াশিংটন থেকে একের পর এক উচ্চস্তরের প্রতিনিধিদল ভারতে এসেছে। তার মধ্যে যেমন রয়েছেন রাজনৈতিক বিষয়ক মার্কিন উপ-বিদেশসচিব ভিক্টোরিয়া নুলান্দ। তেমনই এসেছেন আন্তর্জাতিক অর্থবিষয়ক মার্কিন উপ জাতীয় উপদেষ্টা দলীপ সিং।

এই ব্যাপারে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন পিসাকি জানিয়েছেন, মোদী-বাইডেন বৈঠকে করোনা পরবর্তী পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন প্রতিরোধ, আন্তর্জাতিক অর্থনীতিকে শক্তিশালী করা, আন্তর্জাতিক ক্ষেত্রে মুক্ত অর্থনীতি নিয়েও আলোচনা হবে । সেই সঙ্গে নিরাপত্তা, গণতন্ত্র এবং আঞ্চলিক সমৃদ্ধির বিষয়ও উঠবে আলোচনায়।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Modi biden to hold virtual meeting