scorecardresearch

বড় খবর

করোনার পর মাঙ্কিপক্স, নয়া ভাইরাসের সংক্রমণ নিয়ে মুখ খুলল আমেরিকা

ব্রিটেন সহ ইউরোপের বাকী অংশে ৬টি এই ভাইরাসে আক্রান্তের সন্ধান মিলেছে।

US confirms monkeypox infection

কানাডা ভ্রমণকারী এক ব্যক্তির মধ্যে দেখা দিয়েছে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ। বুধবার ম্যাসাচুসেটস ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ এই খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছে কানাডায় ভ্রমণ করা ওই ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ ঘটেছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে ল্যাবে নমুনা পরীক্ষার মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে।

সেই সঙ্গে এক বিবৃতিতে সিডিসি জানিয়েছে, এই ধরণের সংক্রমণ নিয়ে অযথা উদ্বেগের কোন কারণ নেই, আক্রান্ত ব্যক্তি আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থাও স্থিতিশীল। কানাডার পাবলিক হেলথ এজেন্সি বুধবার জারি করা এক বিবৃতিতে জানিয়েছে এই ধরণের সংক্রমণ সম্পর্কে তারা সচেতন। পরিস্থিতির ওপর নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে।

মাঙ্কিপক্স, বেশিরভাগ পশ্চিম এবং মধ্য আফ্রিকায় দেখা যায়, এটি মানুষের শ্রীরে গুটিবসন্তের মতো একটি বিরল ভাইরাল সংক্রমণ সৃষ্টি করা। ১৯৭০ এর দশকে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে রেকর্ড করা হয়েছিল। পশ্চিম আফ্রিকায় গত এক দশকে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়েছে লাফিয়ে। উপসর্গ সম্পর্কে সিডিএসের তরফে বলা হয়েছে মাঙ্কিপক্স আক্রান্তদের মধ্যে জ্বর, মাথাব্যথা এবং ফুসকুড়ি, র‍্যাশের মত উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। 

আরও পড়ুন: করোনার কামড়ে দিশাহীন অবস্থা কিমের দেশে, লক্ষ লক্ষ আক্রান্তের হদিশ

মুখ থেকে শুরু হয়ে শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়ছে এই র‍্যাশ। ম্যাসাচুসেটস স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে বলেছে সহজে মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই বিরল। এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে এর আগে কোনও মাঙ্কিপক্সের ঘটনা ঘটেনি বলেও বিবৃতিতে বলা হয়েছে। সিডিসি আরও বলেছে যে এটি গত দুই সপ্তাহের মধ্যে পর্তুগাল, স্পেন এবং যুক্তরাজ্য সহ বেশ কয়েকটি দেশে রিপোর্ট করা মাঙ্কিপক্সের একাধিক ঘটনার ওপর কড়া নজর রাখছে।

ব্রিটেন,পর্তুগাল এবং স্পেনে সম্প্রতিককালে বেশ কয়েকটি মাঙ্কিপক্সের ঘটনা সামনে আসতেই লোকেদের মধ্যে শুরু হয়েছে আতঙ্ক। পর্তুগিজ সরকারের তরফে জানানো হয়েছে মাত্র কয়েক দিনে ৫টি মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে। ইউরোপীয় স্বাস্থ্য দফতর মাঙ্কিপক্সের ঘটনার ওপর কড়া নজর রেখে চলেছে। ব্রিটেন সহ ইউরোপের বাকী অংশে এখনও পর্যন্ত ৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Monkeypox infection united states confirmed