আফ্রিকার বাইরেও দ্রুতহারে ছড়াচ্ছে মাঙ্কিপক্স, আশঙ্কা হু কর্তাদের

আফ্রিকার বাইরে অন্যান্য মহাদেশে মাঙ্কিপক্স-এর ১৩১টি ঘটনা ধরা পড়েছে।

আফ্রিকার বাইরেও দ্রুতহারে ছড়াচ্ছে মাঙ্কিপক্স, আশঙ্কা হু কর্তাদের

বিশ্বে দ্রুতহারে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। আগে আফ্রিকাতেই বাড়ছিল। এখন আফ্রিকার বাইরে অন্যান্য মহাদেশেও দ্রুতহারে ছড়াচ্ছে। প্রতিদিনই এই পরিসংখ্যান বৃদ্ধির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার আর উদ্বেগ চেপে রাখতে পারল না ‘হু’। আফ্রিকা বাদে অন্যান্য মহাদেশেও মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, আফ্রিকার বাইরে অন্যান্য মহাদেশে মাঙ্কিপক্স-এর ১৩১টি ঘটনা ধরা পড়েছে। এগুলো যে মাঙ্কিপক্সই, সেই ব্যাপারে নিশ্চিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়াও মাঙ্কিপক্সের আরও ১০৬টি ঘটনা ধরা পড়েছে। তবে, সেগুলো সন্দেহের তালিকায় আছে। যার অর্থ, সেগুলোও যে মাঙ্কিপক্সই, সেটা নিশ্চিত হওয়া প্রয়োজন।

তবে, প্রাথমিক রিপোর্ট দেখে হু কর্তাদের অনুমান, তাঁদের আশঙ্কাই সত্যি! সেক্ষেত্রে ব্যাপারটা যে রীতিমতো উদ্বেগজনক, তা আর বলার অপেক্ষা রাখে না। অথচ, মাত্র ১৫ দিন পেরিয়েছে। ৭ মে, আফ্রিকার বাইরের মহাদেশগুলোয় প্রথম মাঙ্কিপক্স ধরা পড়ে। তারপর ২৪ মে-এর মধ্যেই সেটা বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। আর, সবচেয়ে বড় কথা শুধু বিভিন্ন দেশই নয়। এই দেশগুলো আবার বিভিন্ন মহাদেশের অধীনে। তার মানে, সেই সব মহাদেশের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। যেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এখনও নজরে আসেনি। আর, সেটা হলে যে মারাত্মক ব্যাপার, সেই ব্যাপারটাই ভাবাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষকর্তাদের।

আরও পড়ুন- পরাজয়ের গ্লানি সহ্য হচ্ছে না পুতিনের, জোরদার আঘাতে এবার টার্মিনেটর ব্যবহার মস্কোর

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তারা জানাচ্ছেন যে, মাঙ্কিপক্স একটি ভাইরাস। যা ছড়িয়ে পড়ার প্রথম খবর পাওয়া গিয়েছিল পশ্চিম এবং মধ্য আফ্রিকার কিছু অংশে। স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন, ঘনিষ্ঠ সম্পর্ক না-হলে এই রোগ ছড়ায় না। তা, হলে বিভিন্ন মহাদেশের একাধিক দেশে এতদ্রুত এই রোগ ছড়াল কী করে? যাঁদের মধ্যে ছড়াল, তাঁরা সকলেই কি পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশে গিয়ে ঘনিষ্ঠ সম্পর্কে লিপ্ত হয়েছিলেন? অথবা, লিপ্ত হয়েছেন, এমন ব্যক্তিদের সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন? এই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। কারণ, বিষয়টি শুধু আফ্রিকায় আর সীমাবদ্ধ নেই। ইউরোপ এবং এশিয়াতেও ছড়িয়ে পড়েছে। আর, সেই ক্ষেত্রেই বিশেষজ্ঞরা প্রশ্ন তুলছেন, হু কি মাঙ্কিপক্স নিয়ে সবটুকু জানে? নাকি, এই রোগের সংক্রমণের কারণ এবং ধাঁচ সম্পর্কে এখনও অনেক কিছুই জানা বাকি স্বাস্থ্যকর্তাদের?

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Monkeypox outbreak confirms outside africa

Next Story
ইউক্রেনের লড়াই বদলেছে সমীকরণ, ইউরোপের বদলে চিনের সঙ্গে বন্ধুত্বে জোর রাশিয়ার