scorecardresearch

বড় খবর

কানাডায় জর্জ ফ্লয়েড ঘটনার ছায়া! কৃষ্ণাঙ্গ কিশোরকে পা দিয়ে চেপে ধরল পুলিশ

ভিডিওতে দেখা যায় কানাডার মন্ট্রিলে একজন ‘আর্য’ পুলিশ কর্তা এক কৃষ্ণাঙ্গ কিশোরের ঘাড় পা দিয়ে চেপে রাস্তায় লুটিয়ে দিচ্ছেন।

কানাডায় জর্জ ফ্লয়েড ঘটনার ছায়া! কৃষ্ণাঙ্গ কিশোরকে পা দিয়ে চেপে ধরল পুলিশ
ছবিসূত্র- সোশাল মিডিয়া

Canada George Floyd: ৯০ সেকেন্ডের একটি ভিডিও! আর সেটিই মনে করিয়ে দিচ্ছে জর্জ ফ্লয়েডের স্মৃতিকে। ভিডিওতে দেখা যায় কানাডার মন্ট্রিলে একজন ‘আর্য’ পুলিশ কর্তা এক কৃষ্ণাঙ্গ কিশোরের ঘাড় পা দিয়ে চেপে রাস্তায় লুটিয়ে দিচ্ছেন। এই ভিডিওটি সে দেশে প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে।

এই ঘটনা নিয়ে সোচ্চার হয়েছে সে দেশের রাজনীতিবিদ ও মানবাধিকারের সমর্থকরা। এরপরই নড়েচড়ে বসেছে কানাডিয় পুলিশ ও প্রশাসন। শুরু হয়েছে গোটা ঘটনার তদন্ত।

১৪ বছরের কিশোরের সঙ্গে পুলিশি ব্যবহার নিয়ে রীতিমতো আতঙ্কিত সে রাজ্যের বাসিন্দারা। মন্ট্রিয়াল পুলিশ জানিয়েছে যে মন্ট্রিয়ালের ভিলেরি পাড়ার একটি উচ্চ বিদ্যালয়ের কাছে ১৫ জন যুবকের মধ্যে লড়াই লেগেছিল। সেই সময় পুলিশ ডাকা হয়। এই যুবকদের মধ্যে দু’জন সশস্ত্র ছিলেন বলেই জানান হয়েছে।

অফিসার এবং কিশোরের মধ্যে মুখোমুখি লড়াইয়ে ঠিক কী ঘটেছিল তা যদিও এখনও পরিস্কার নয়। আমেরিকায় পুলিশি অত্যাচারে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর কানাডা পুলিশ বাহিনীতে বর্ণবৈষম্য মুছে ফেলার একটি জাগরণের কাজ চলছে।

মন্ট্রিয়েলের মেয়র পদে প্রার্থী মানবাধিকার আইনজীবী বলরাম হোলনেস বলেছিলেন, “জর্জ ফ্লয়েডের কী ঘটেছিল তার স্মৃতি উস্কে দিল এই ঘটনা। কারণ এখানের পুলিশও একই কৌশল ব্যবহার করছে। এই কাজের অনুমতি দেওয়া উচিত নয়।” ওই কিশোরের আইনজীবীর প্রশ্ন, কিশোরদের ঝগড়া মেটাতে কেন প্রয়োজন হয়েছিল পুলিশের?

প্রসঙ্গত, ব্ল্যাক লাইভ ম্যাটার্স নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব হয়েছিলেন। কিন্তু সেই দেশেই এমন কাজ এবার প্রশ্ন তুলছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Montreal police kneeling on black teenager video spurs outcry