scorecardresearch

বড় খবর

জল্পনা শেষ, মোল্লা বরাদর-ই নয়া আফগানিস্তান সরকারের প্রধান

মোল্লা মহম্মদ ইয়াকুব ও শের মহম্মদ আব্বাস স্তানেকজাইও নয়া সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকছেন।

জল্পনা শেষ, মোল্লা বরাদর-ই নয়া আফগানিস্তান সরকারের প্রধান
প্রতীকী ছবি

আজ আর কয়েক ঘন্টা পরই হয়তো আফগানিস্তানে সরকার গঠনের ঘোষণা করবে তালিবানরা। কিন্তু সরকারের প্রধান কে হবে? তা নিয়ে জোর জল্পনা ছিল। শেষ পর্যন্ত যার অবসান ঘটেছে। আফগানিস্তানের নতুন সরকারের প্রধানের নাম ঘোষণা করেছে তালিবানরা। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুসারে, নয়া আফগান সরকারের প্রধান হচ্ছেন মোল্লা বরাদর। বর্তমানে এই মোল্লা বরাদর তালিবানদের রাজনৈতিক দফতরের দায়িত্বে রয়েছে। এছাড়াও, জানানো হয়েছে যে, তালিবানদের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র মোল্লা মহম্মদ ইয়াকুব ও শের মহম্মদ আব্বাস স্তানেকজাইও নয়া সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকছেন।

২০০১ সালে মার্কিন বাহিনী আফগানিস্তান আক্রমণের সময় সেদেশের শাসন ক্ষমতায় ছিল তালিবানরা। মোল্লা বরাদর সেই সময় আফগানিস্তানের উপপ্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে সামলেছেন। একসময় তালিবানদের জন্য অর্থ সংগ্রহ ও আক্রমণের নীল নকশা তৈরি করতেন পাশতুন জাতির পোপালজাই উপজাতির বরাদর। এর আগে সন্ত্রাসবাদী কার্যকলাপের কারণে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ মোল্লা বরাদরের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। বাজেয়াপ্ত করা হয় তাঁর সব সম্মত্তি। ২০১০ সালে পাকিস্তানে থেকে গ্রেফতার করা হয় মোল্লা বরাদরকে। পরে তালিবানদের সঙ্গে আফগান সরকারের মধ্যে আলোচনা চালানোর আশ্বাসে ২০১৮ সালে তাঁকে মুক্তি দেওয়া হয়।

গত ১৫ অগস্ট কাবুল দখল করে তালিবানরা। তার আগে পাঞ্জশির ছাড়া দেশের প্রায় সব প্রদেশই এই জহ্গি গোষ্ঠীর দখলে চলে যায়। তালিবানদের দাপট বাড়তেই দেশ ছেড়ে পালান অফগান প্রেসিডেন্ট গনি। অতীতে তালিবানিরাজের রক্তচক্ষু দেখেছে আফগানরা। ফলে তালিবানরা ফের আফগানিস্তান দখল করতেই দেশ ছেড়েছেন বহু আম আফগান নাগরিক। শেষ পর্যন্ত ৩১ অগস্ট নির্দিষ্ট সময়ের আগেই সেদেশ ছাড়েন মার্কিন সেনাও। তারপর থেকেই একচেটিয়াভাবে তালিবানদের দাপট আফগানিস্তানে।

আরও পড়ুন- ঘানির দাবি নস্যাৎ আমেরিকার, তালিবদের পাকিস্তানি সহায়তার প্রমাণ নেই- জানাল পেন্টাগন

ফলে দেশ চালাতে সরকার এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আফগান সংবাদ মাধ্যম টোলো নিউজের খবর, জুম্মার গিন প্রার্থনা শেষেই ঘোষণা করা হবে সরকার গঠনের বিষয়টি। তার আগেই তালিবানদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নয়া সরকারের প্রধানের নামও।

সুষ্ঠুভাবে আফগানিস্তানে সরকার পরিচালনা করার দাবি করেছে তালিবানরা। কিন্তু, সরকার গঠনের আগেই তালিবানদের বিরুদ্ধে উঠে আসছে একাধিক অত্যাচারের অভিযোগ। ফলে এই জেহাদি গোষ্ঠীর দাবি ঘিরে ইতিমধ্যেই প্রশ্ন উঠছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Mullah baradar head to lead new afghanistan government