বড় খবর

সেনার নির্যাতনের প্রতিবাদ, রক্তবর্ণ ডিম হাতে ‘বসন্ত বিপ্লব’ মায়ানমারের প্রতিবাদীদের

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে এখনও পর্যন্ত ৫৫৭ জন প্রতিবাদীর মৃত্যু হয়েছে সেনার গুলিতে।

মায়ানমারে সেনাবিরোধী প্রতিবাদীরা অভিনব উপায়ে বিক্ষোভ প্রদর্শন করলেন রবিবার। পবিত্র ইস্টার সানডে উপলক্ষে দেশের রাজপথ, অলি-গলিতে হাতে লাল রঙের ডিম নিয়ে প্রতিবাদে শামিল হলেন তাঁরা। দেশের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গনে বসন্ত বিপ্লব ধ্বনি তুলে প্রতিবাদ মিছিল করেন আন্দোলনকারীরা। তাঁদের হাতে ছিল লাল রঙের ডিম। সেই ডিম হাতে রেখে তিন আঙুলের স্যালুট করেন তাঁরা। এই বিশেষ অভিবাদন সেনা অভ্যুত্থানের প্রতিবাদের প্রতীক।

দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে মোটরবাইকে চেপে প্রতিবাদীরা জড়ো হন। তারপর সেনা জুন্টা সরকারের বিরুদ্ধে মোটরবাইক মিছিল করেন। প্রসঙ্গত গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে এখনও পর্যন্ত ৫৫৭ জন প্রতিবাদীর মৃত্যু হয়েছে সেনার গুলিতে। সূত্রের খবর, অন্তত ২৭৫০ জনকে গ্রেফতার করা হয়েছে, অনেকের সাজাও হয়েছে। রবিবারই নিরাপত্তা বাহিনী পিইনমানা শহরে প্রতিবাদ মিছিলে গুলি চালায়। তাতে একজনের মৃত্যু হয়।

ইস্টার সানডে উপলক্ষে পোপ ফ্রান্সিস সেন্ট পিটার্স ব্যাসিলিকাতে প্রার্থনা করেন মায়ানমারের যুব সমাজের জন্য, যাঁরা গণতন্ত্রের পক্ষে এবং শান্তিপূর্ণভাবে হিংসার বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁর মতে, ভালবাসা দিয়েই এই ঘৃণাকে শেষ করা যাবে। রবিবারের এই ইস্টার এগ স্ট্রাইক ছিল এদিনের থিম। এছাড়াও বেশ কিছু জায়গায় ফুল হরতাল হয়। যেখানে রাস্তায় ফুল ছিটিয়ে সেনার গুলিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান প্রতিবাদীরা।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Myanmar anti coup protesters launch easter egg strike

Next Story
বাড়ছে মৃত্যু-সংক্রমণ, সোমবার থেকে ৭ দিন লকডাউন বাংলাদেশেrevised lockdown schedule in west bengal, লকডাউন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com