বড় খবর

রোমে গেলেন মোদী, ১০০ কোটি টিকাকরণের জন্য ভারতকে অভিনন্দন ইউরোপিয়ান কমিশনের

তিনদিনের রোম সফরে G-20 সম্মেলনে যোগ, ভ্যাটিকান পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী।

PM holds ‘extensive talks’ on trade with EU, European Commission heads
ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা আবহে দীর্ঘদিন পর ইউরোপ সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার রোমে যান মোদী। সেখানে প্রথম তাঁর সাক্ষাৎ হয় ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে। ইউরোপের সঙ্গে বাণিজ্য ও লগ্নি নিয়ে আলোচনা করেন তাঁরা। এছাড়াও জলবায়ু পরিবর্তন, করোনা অতিমারি, বিশ্ব এবং আঞ্চলিক উন্নয়ন নিয়েও কথা হয় তাঁদের।

এদিন ভারতের কোভিড টিকাকরণ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হয় ইউরোপিয়ান কমিশন। প্রেসিডেন্ট উরসুলা ভারতকে ১০০ কোটি টিকাকরণের জন্য অভিনন্দন জানান। ভারত ফের টিকা রফতানি শুরু করায় তিনি ভারতের প্রশংসা করেন। তিনি বলেন, “আমাদের সবাইকে এক হতে হবে বিশ্বকে টিকা দেওয়ার জন্য এবং এই অতিমারিকে হারানোর জন্য।”

মূলত রোমে জি-২০ সম্মেলনে যোগ দিতে এসেছেন প্রধানমন্ত্রী। যেখানে তিনি বিশ্বের ২০টি শক্তিধর দেশের রাষ্ট্রনায়কদের সঙ্গে বিশ্ব অর্থনীতি এবং অতিমারি থেকে স্বাস্থ্যসুরক্ষা, স্থায়ী উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করবেন। বিদেশ মন্ত্রক এদিন বিবৃতি দিয়ে জানায়, প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানিয়েছে ইতালি সরকারের প্রতিনিধিরা এবং ইতালিতে ভারতের রাষ্ট্রদূত।

আরও পড়ুন সুপ্রিম ধমক! ট্রাফিক গতি বাড়াতে গাজিপুর-টিকরি সীমান্ত থেকে সরছে পুলিশি ব্যারিকেড

বৃহস্পতিবার মোদী টুইট করে জানান, ইতালিতে সফরের সময় আমি ভ্যাটিকান সিটিতে যাব। সেখানে পোপ ফ্রান্সিস এবং ভ্যাটিকানের বিদেশ সচিব কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে দেখা করব। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, রোম-ভ্যাটিকানে ২৯ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত থাকবেন মোদী। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির আমন্ত্রণে তিনি এসেছেন।

এরপর ১ নভেম্বর গ্লাসগো উড়ে যাবেন মোদী। সেখানে দুদিন থাকবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণ রক্ষা করতে যাবেন মোদী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Narendra modi in rome pm holds extensive talks on trade with eu european commission heads

Next Story
Somnath Chatterjee, Dies at 89: শেষ সাক্ষাৎকারে অকপট সোমনাথ চট্টোপাধ্যায়somnath chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com