বড় খবর

জলবায়ু পরিবর্তন ইস্যুতে মোদীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা ব্রিটিশ প্রধানমন্ত্রীর গলায়

প্রসঙ্গত, আগামী মাসেই ভারত সফরে আসছেন বরিস জনসন।

UK, prime Minister, Boris Johnson, Covid-19
তাঁর গলায় ভারতে তৈরি কোভিশিল্ডের পক্ষেই সুর।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বুধবার নরেন্দ্র মোদীকে অসংখ্য ধন্যবাদ জানালেন বিপর্যয় মোকাবিলা পরিকাঠামো নির্মাণে আন্তর্জাতিক সম্মেলন আয়োজিত করার জন্য। সেইসঙ্গে পুনর্নবীকরণ যোগ্য শক্তি বিকাশে মোদীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন বরিস জনসন। তাঁর মতে, জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী লড়াইয়ে মোদীর ভূমিকা প্রশংসনীয়। এতে লড়াই আরও শক্তি পাবে বলে মনে করেন জনসন।

তিনদিন ব্যাপী এই সম্মেলন বুধবার থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল এই সম্মেলনে পরিকাঠামো উন্নয়নের মাধ্যমে বিপর্যয় মোকাবিলা এবং স্বাস্থ্য-ডিজিটাল পরিকাঠামো মজবুতের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। এদিনের সম্মেলনে বরিস জনসন বলেন, “আমি আমার সতীর্থ নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাচ্ছি, তাঁর এই প্রশংসনীয় ভূমিকার জন্য। বিপর্যয় মোকাবিলা পরিকাঠামোর জন্য যৌথ উদ্যোগ সত্যি অনবদ্য পদক্ষেপ। ব্রিটেন এই উদ্যোগে শামিল হতে পেরে গর্বিত। ইতিমধ্যেই ২৮টি দেশ এবং বহু স্বেচ্ছাসেবী সংগঠন এতে যুক্ত হয়েছে।”

তিনি উল্লেখ করেন কীভাবে গত ১০ বছর ধরে ব্রিটেন ৫২০ কোটি পাউন্ড বন্যা রোধক প্রকল্পে ব্যয় করেছে। দেশের বিপর্যয় মোকাবিলা ব্যবস্থাকে আরও উন্নত করে শ্রেষ্ঠ জায়গায় নিয়ে গেছে। তিনি আরও বলেছেন, “করোনা অতিমারী গত বছরে আমাদের শিখিয়েছে, যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের তৈরি থাকতে হবে। জলবায়ু পরিবর্তন আমাদের বিশ্বের সামনে একটা বড় চ্যালেঞ্জ। ২০৩০ সালের মধ্যে দূষণকে কাবু করতে হবে। সেইসঙ্গে যেকোনও বিপর্যয় মোকাবিলার জন্য ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। রাস্তা, ব্রিজ, বিদ্যুৎ, স্কুল-হাসপাতালের মতো সমস্ত পরিকাঠামো মজবুত করে আর্থ-সামাজিক জীবনকে সুরক্ষিত এবং গতিশীল রাখতে হবে।”

প্রসঙ্গত, আগামী মাসেই ভারত সফরে আসছেন বরিস জনসন। তখন দুই দেশের সুষ্ঠু ভবিষ্যৎ পরিকল্পনা-সহ আরও অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনা হবে। পরম বন্ধু নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের জন্য মুখিয়ে রয়েছেন বরিস জনসন।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Narendra modis leadership a big boost in global fight against climate change boris johnson

Next Story
মার্কিন মুলুকে একাধিক মাসাজ পার্লারে বন্দুকবাজের তাণ্ডব, মৃত ৮-আহত অনেকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com