বড় খবর

মালদ্বীপের সঙ্গে প্রায় ৩৬৩ কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি করল ভারত

চুক্তি স্বাক্ষরিত হয় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রীর উপস্থিতিতে।

মালদ্বীপ সফরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

প্রতিবেশি দেশের সুরক্ষার প্রশ্নে দায়বদ্ধ ভারত। রবিবার দ্বীপরাষ্ট্রের সামুদ্রিক ক্ষমতা বাড়ানোর জন্য তাদের সঙ্গে ৫০ মিলিয়ন ডলার প্রতিরক্ষা লাইন অব ক্রেডিট চুক্তি স্বাক্ষর করেছে ভারত। প্রতিরক্ষা প্রকল্পগুলির জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট লাইন চুক্তি স্বাক্ষরিত হয় মালদ্বীপের অর্থ মন্ত্রক এবং ভারতের রফতানি আমদানি ব্যাংকের মধ্যে। ভারতীয় মুদ্রায় প্রায় ৩৬২ কোটি ৭৭ লক্ষ টাকার

এদিন ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর কর্মসূচিতে উপস্থিত ছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া দিদি, অর্থমন্ত্রী ইব্রাহিম আমির, অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ফায়াজ ইসমাইল এবং জাতীয় পরিকল্পনা ও আবাসন-পরিকাঠামো মন্ত্রী মহম্মদ আসলাম। চুক্তি স্বাক্ষরের আগে তাঁদের মধ্যে বৈঠক হয়।

জয়শঙ্কর দুই দিনের মালদ্বীপ সফরে গেছেন। সেখানকার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তিনি। তিনি টুইট করেছেন, “প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ এই লেনদেন। মালদ্বীপের সুরক্ষার সঙ্গী হিসাবে ভারত বরাবরই দায়বদ্ধ। প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে ইউটিএফ বন্দর প্রকল্পের চুক্তি স্বাক্ষর করতে পেরে গর্বিত। এই চুক্তির ফলে মালদ্বীপের উপকূল রক্ষা সক্ষমতা এবং আঞ্চলিক বিপর্যয় মোকাবিলা শক্তি বৃদ্ধি পাবে। ভারত উন্নয়নের সঙ্গী, সুরক্ষারও সঙ্গী।”

মালদ্বীপের দ্বিতীয় বৃহত্তম শহর আড্ডুতে সড়ক নির্মাণ প্রকল্পের ক্ষেত্রেও বন্ধু দেশ হিসাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এদিন সেই চুক্তিও স্বাক্ষরিত হয়। মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী টুইট করেছেন, “ভারত-মালদ্বীপের মধ্যে বন্ধুত্বপূর্ণ পরিবেশের জন্য প্রতিরক্ষা সহযোগিতা একটা গুরুত্বপূর্ণ বিষয়। কোস্ট গার্ড হারবার এবং সিফাভারু ডকইয়ার্ড একটা ফাইলফলক হয়ে থাকবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ndia signs usd 50 million defence loc agreement to boost maritime capabilities of maldives

Next Story
দুবাইয়ে ‘ব্যান্ডিডাস’-এর ছায়া! মধুচক্রের ফাঁদে পড়ে ৫৫ লক্ষ খোয়ালেন এক ভারতীয় যুবক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com