বড় খবর

ধর্মীয় উৎসবে লক্ষাধিক জমায়েত, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ৪০ জন

করোনা অতিমারীর মধ্যে প্রশাসনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মেরন পর্বতের নিচে এই বিরাট ধর্মীয় জমায়েত করা হয়।

ধর্মীয় জমায়েতে ভয়াবহ দুর্ঘটনা। ইজরায়েলে পদপিষ্ট হয়ে মৃত্যু অন্তত ৪০ জনের। আহত একশো জনেরও বেশি। উত্তর ইজরায়েলে ইহুদিদের ধর্মীয় জমায়েতে এই বিপত্তি ঘটে বৃহস্পতিবার রাতে। জানা গিয়েছে, মেরন পর্বতের কাছে বার্ষিক লাগ বিওমের উৎসবে রাতভর আগু জ্বালিয়ে, নাচগান করেন ইহুদিরা। আর সেখানেই ঘটে বিপত্তি।

ইহুদিদের অত্যন্ত পবিত্র ধর্মস্থল এই জায়গা। দ্বিতীয় শতাব্দীর ধর্মগুরু রাব্বি শিমন বার ইয়োচাইয়ের স্মৃতিসৌধের কাছে এই উৎসব হয় প্রতি বছর। পাহাড়ের খাদে বেশ কয়েকজন পিছলে পড়েন বলে জানা যায়। তারপর একের পর এক মানুষ পড়ে যান। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় বহু মানুষের।

দেশের জাতীয় আপৎকালীন পরিষেবার মুখপাত্র মাগেন ডেভিড আদম জানিয়েছেন, অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছেন আরও ১০০ জনেরও বেশি। তাঁদের মধ্যে ৪৪ জনের অবস্থা আশঙ্কাজনক। ১২টি অ্যাম্বুল্যান্স এবং ছটি হেলিকপ্টারে করে হতাহতদের উদ্ধার করা হয়। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই ঘটনাতে বড় বিপর্যয় আখ্যা দিয়েছেন।

তবে বিতর্কের এখানেই শেষ নয়। করোনা অতিমারীর মধ্যে প্রশাসনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মেরন পর্বতের নিচে এই বিরাট ধর্মীয় জমায়েত করা হয়। এই নিয়ে প্রশ্নের মুখে পড়েছে সরকার। দুর্ঘটনার পরই এলাকা খালি করে যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ। ইজরায়েলি সেনা ও বায়ুসেনাকে নামানো হয় উদ্ধার কাজে।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nearly 40 killed in stampede at israeli religious festival

Next Story
ভয়াবহ অবস্থা করোনায়, যত দ্রুত সম্ভব মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ আমেরিকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com