নিরপেক্ষ পর্যবেক্ষক যেতে দেওয়া হোক কাশ্মীরে, ভারতকে আর্জি পাকিস্তানের

পাকিস্তান নিরপেক্ষ আন্তর্জাতিক পর্যবেক্ষককে কাশ্মীর সফর করতে এবং কাশ্মীরি জনগণের সঙ্গেআলোচনার মাধ্যমে পরিস্থিতি মূল্যায়ন করার আর্জি জানিয়েছে।

৩৭০ বিলোপ ধারা বিলোপের পর এবং কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর সম্প্রতি কাশ্মীর সফরে এসেছেন বিদেশি প্রতিনিধিরা। কিন্তু বৃহস্পতিবার পাকিস্তান নিরপেক্ষ আন্তর্জাতিক পর্যবেক্ষককে কাশ্মীর সফর করতে এবং কাশ্মীরি জনগণের সঙ্গেআলোচনার মাধ্যমে পরিস্থিতি মূল্যায়ন করার আর্জি জানিয়েছে।

সাপ্তাহিক ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এই মন্তব্য করেন। বিদেশ থেকে আসা কাশ্মীরের প্রতিনিধি দলে ছিলেন চিলি, ব্রাজিল, কিউবা, বলিভিয়া, এস্টোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, ইউরোপিয়ান ইউনিয়ন, বেলজিয়াম, স্পেন, সুইডেন, ইতালি, বাংলাদেশ, মালাউই, এরিট্রিয়া, আইভরি কোস্ট, ঘানা, সেনেগাল, মালয়েশিয়া, তাজিকিস্তান এবং কিরঘিজস্তানের প্রতিনিধিরা।

যদিও ভারত পাকিস্তানকে বলেছে যে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার মতো কোনও লোকস স্ট্যান্ডি নেই, তিনি জোর দিয়েছিলেন যে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দেশের অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকবে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছিলেন যে ভারতের উচিত রাষ্ট্রসংঘের পর্যবেক্ষক, মানবাধিকার হাই কমিশনার অফিস, ও আইসির স্বতন্ত্র স্থায়ী মানবাধিকার কমিশন এবং আন্তর্জাতিক প্রচারমাধ্যমকে কাশ্মীর সফর করার, কাশ্মীরি জনগণের সঙ্গে অবাধ যোগাযোগের মাধ্যমে পরিস্থিতি মূল্যায়ন করার অনুমতি দেওয়া উচিত। এ মাসের শুরুতে, বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন যে সন্ত্রাস, ও সহিংসতা মুক্ত পরিবেশে ভারত পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Neutral international observers visit kashmir pak urges india288040

Next Story
‘পরের বার আর লক্ষ্যভ্রষ্ট হবে না’, মালালাকে হুমকি তালিবান জঙ্গির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com