বড় খবর

হ্যাপি নিউ ইয়ার! ওমিক্রনের মধ্যেই ২০২২-কে স্বাগত জানাল নিউ জিল্যান্ড

New Year 2022: ইউকে এবং ইউএস-এ দৈনিক সংক্রমণ রেকর্ড ছুঁয়েছে। ভারতেও তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা।

New Year 2022, New Zealand, Omicron
বারোটা বাজতেই অকল্যান্ড শহরে আলোর কারাসাজি। ছবি: ট্যুইটার

New Year 2022: ওমিক্রন আতঙ্কের মধ্যেই ইংরাজির নতুন বছরকে স্বাগত জানাল নিউ জিল্যান্ড। অকল্যান্ডে স্থানীয় সময়ে ১২টা বাজতেই আতসবাজিতে ২০২২-এ স্বাগত জানানো হয়। যদিও সে দেশের প্রতি প্রদেশে করোনাবিধি কার্যকর। তার মধ্যে থেকেও সুযোগ বের করে ২০২১-কে বিদায় জানাতে উৎসাহী হয়ে পড়েন নিউ জিল্যান্ডের মানুষ। এদিকে,করোনা ওমিক্রন প্রজাতি গোটা বিশ্বে উদ্বেগ বাড়িয়েছে। ইউকে এবং ইউএস-এ দৈনিক সংক্রমণ রেকর্ড ছুঁয়েছে। ভারতেও তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা। এই পরিবেশে সব দেশেই ঘরে বসে বর্ষবরণ উদযাপনে পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

মিলান, লন্ডন এবং নিউ ইয়র্কের মতো শহরে বাতিল করা হয়েছে বর্ষবরণের উৎসব। এদিকে, অকল্যান্ড-সিডনি যখন নতুন বছরকে বরণ করেছে, তখন মুম্বইয়ে কার্যকর নতুন করোনাবিধি। ইতিমধ্যে সে শহরে বর্ষবরণের বিশেষ পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা চেপেছে।

এবার মুম্বইয়ে দৈনিক করোনা সংক্রমণের হাইজাম্প উদ্বেগ বাড়িয়েছে পুলিশ-প্রশাসনের। দৈনিক সংক্রমিতের ৩৭ শতাংশই ওমিক্রন আক্রান্ত। যা চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালে। এই পরিস্থিতিতে বড়সড় সিদ্ধান্ত নিল মুম্বই পুলিশ। শুক্রবার থেকে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত শহরের সৈকত, খেলার মাঠ, পার্ক এবং অন্যান্য পাবলিক প্লেসে বিকেল ৫টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কার্ফু জারি হল। জমায়েত-ভিড় নিয়ন্ত্রণ করতে এই সিদ্ধান্ত নিয়েছে মুম্বই পুলিশ।

যদিও বর্ষবরণের কথা মাথায় রেখে শহরের রেস্তরাঁ, জিমখানা, স্পা, সিনেমা হলগুলিতে ৫০ শতাংশ মানুষের অনুমতি দিয়েছে পুলিশ। জানা গিয়েছে, ১৪৪ ধারার অন্তর্গত এই নির্দেশিকায় মুম্বই পুলিশের মুখপাত্র চৈতন্য এস জানিয়েছেন, নিয়ম ভাঙলে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় মামলা দায়ের হবে অভিযুক্তের বিরুদ্ধে। সেইসঙ্গে মহামারী আইন এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা আইনে মামলা হবে।

তবে শুধু মুম্বই নয় তৃতীয় ঢেউ রুখতে ব্যবস্থা নিয়েছে নয়া দিল্লি, বেঙ্গালুরুর মতো শহরের প্রশাসন। কোথাও ১৪৪ ধারা জারি, কোথাও নাইট কার্ফু, এভাবেই বর্ষ বরণের রাতে উৎসাহী মানুষের ঢল আটকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New zealand bids farewell to 2021 and welcomes 2022 amid omicron scare world

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com