scorecardresearch

বড় খবর

ভ্যাকসিন ছাড়াই করোনামুক্ত ১০০ দিন কাটাল নিউজিল্যান্ড

এই প্রথম করোনা মুক্ত দেশ হিসেবে ১০০ দিন কাটানোর রেকর্ড তৈরি করল এই দেশ। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশে এই মুহুর্তে স্বাভাবিক হয়েছে জনজীবন।

প্রতিদিনই যেখানে করোনার দাপত বেড়েই চলেছে বিশ্বে সেখানে কার্যত নজির গড়ল নিউজিল্যান্ড। এই প্রথম করোনা মুক্ত দেশ হিসেবে ১০০ দিন কাটানোর রেকর্ড তৈরি করল এই দেশ। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশে এই মুহুর্তে স্বাভাবিক হয়েছে জনজীবন। স্বাভাবিক হয়েছে খেলাধুলো-রেস্তোরাঁয় গিয়ে খাওয়াদাওয়ার মতো নিত্য নৈমিত্তিক জীবন।

মার্চে যখন বিশ্বে থাবা বসিয়েছে করোনা সেই সময় থেকেই কড়া লকডাউন বিধি আরোপ করা হয়েছিল নিউজিল্যান্ডে। সেই সময় ১০০ জনের দেহে ধরা পড়েছিল এই ভাইরাস। সঙ্গে সঙ্গেই তাঁদের আইসোলেটেড করে দেওয়া হয়। পরবর্তীতে বিমান পরিষেবা চালু করতে আবার কয়েকটি কেস সামনে আসে। ইউনিভার্সিটি অফ ওটাগোর প্রফেসর মাইকেল বেকার বলেন, “অত্যন্ত দক্ষ বিজ্ঞান এবং রাজনৈতিক নেতাদের সঠিক নেতৃত্ব একতা ফারাক গড়ে দিয়েছে বিশ্বের সঙ্গে আমাদের।”

প্রসঙ্গত, এই অতিমারীর একদম প্রথম পর্যায় থেকেই নিউজিল্যান্ড ঠিক করে যে তারা ভাইরাসটিকে না চেপে কীভাবে নির্মূল করা যায় সেই চেষ্টায় উদ্যোগী হয়েছিল। প্রফেসর বেকার বলেন, “বিশ্বের উচিত নিউজিল্যান্ডের থেকে শেখা। পশ্চিমী দুনিয়া সম্পূর্ণ ভুলভাবে এই রোগটিকে পর্যালোচনা করেছে। যার ফল ভুগতে হচ্ছে এখন।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: New zealand makes century 100 days of coronavirus elimination