বড় খবর

ফাইজারের করোনা টিকা নেওয়ার পর ২৩ জনের মৃত্যু, চাঞ্চল্য নরওয়েতে

তবে ফাইজারের মতে, এই মৃত্যু তাঁদের মতে অস্বাভাবিক কিছু নয়। বরং এমনটাই আশা ছিল হতে পারে।

coronavirus, করোনাভাইরাস

করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েই মৃত্যু হয়েছে অন্তত ২৩ জনের। এরপরেই টিকাকরণ নিয়ে সতর্কতা জারি করেছে নরওয়ে। স্ক্যান্ডানেভিয়ান দেশে প্রবীণ ও বার্ধক্যজনিত ওষুখে ভোগা ব্যক্তিদের উপর ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। ১৩ জনের শরীরের ময়নাতদন্তের পর জানা গিয়েছে, প্রবীণদের উপরই বেশি পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে। এরপরেই নরওয়ের স্বাস্থ্য বিভাগের তরফে সতর্ক করা হয়েছে, প্রবীণদের টিকাকরণের বিষয়ে। তবে এখনও ইউরোপিয়ান স্বাস্থ্য উপদেষ্টা কর্তৃপক্ষের তরফে কোনও বিবৃতি পাওয়া যায়নি।

নরওয়ের জনস্বাস্থ্য দফতর জানিয়েছে, যাঁরা অত্যন্ত দূর্বল, শারীরিক ভাবে সুস্থ নয় তাঁদের মধ্যে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক হতে পারে। যাঁদের বার্ধক্যজনিত সমস্যা রয়েছে, আয়ু বেশি তাঁদের মধ্যে টিকার কার্যকারিতা কম হতে পারে। প্রসঙ্গত, ফাইজার-বায়োএনটেক নরওয়ের স্বাস্থ্য দফতরের সঙ্গে যৌথ ভাবে তদন্ত করছে টিকাকরণের পর মৃত্যু নিয়ে। তবে ফাইজারের মতে, এই মৃত্যু তাঁদের মতে অস্বাভাবিক কিছু নয়। বরং এমনটাই আশা ছিল হতে পারে।

আরও পড়ুন চিনে বাড়ছে নতুন করোনার স্ট্রেন

জানা গিয়েছে, নরওয়েতে প্রায় ৩৩ হাজার মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। ভাইরাস সংক্রমণের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের এবং প্রবীণ ৃদের টিকা দেওয়া হয়েছে। ফাইজারের টিকা ইউরোপের দেশগুলি অনুমোদন দিয়েছে। এই মাসেই মডার্নার টিকাও অনুমোদন পেয়েছে। অন্তত ২৯টি পার্শ্বপ্রতিক্রিয়ার মামলা নথিভুক্ত হয়েছে, তার মধ্যে এক তৃতীয়াংশ হল ৮০ বছর বা তার বেশি বয়সের মানুষের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Norway warns of vaccination risks for elderly sick patients after 23 die

Next Story
চিনে বাড়ছে নতুন করোনার স্ট্রেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com