বড় খবর

‘ভিক্ষা চাইছি দয়া করে বাচ্চাদের গুলি করবেন না’, মায়ানমার পুলিশের কাছে আর্তি সিস্টারের

মৃত্যুকে রুখতে পুলিশের কাছে হাঁটু গেড়ে বসে শিশুদের জন্য প্রাণভিক্ষা চাইলেন সিস্টার অ্যান রোজ নু তওয়ং।

মায়ানমারে সেনা বিরোধী বিক্ষোভ যেন মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। বেশ কিছু সংঘর্ষে প্রাণ হারিয়েছে কয়েক জন শিশুও। কিন্তু এবার সেই মৃত্যুকে রুখতে পুলিশের কাছে হাঁটু গেড়ে বসে শিশুদের জন্য প্রাণভিক্ষা চাইলেন সিস্টার অ্যান রোজ নু তওয়ং। সশস্ত্র সেনা-পুলিশের সামনে রাস্তায় বসেই আর্জি জানালেন, ‘ভিক্ষা চাইছি দয়া করে বাচ্চাদের গুলি করবেন না’।

দেশের সেনা যে ভাবে রাতারাতি নির্বাচিত সরকারকে সরিয়ে ক্ষমতার দখল নিয়েছে, তার প্রতিবাদে বৌদ্ধ-সংখ্যগরিষ্ঠ মায়ানমারে গণবিক্ষোভ চলছেই। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে সন্ন্যাসীনিটিকে বলতে শোনা যায়, ‘আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু পারলাম না। জানি না আরও কত জীবনের অপচয় এ ভাবে দেখে যেতে হবে।’ সন্ন্যাসিনীর কাতর আর্তির সামনে অল্প সময়ের জন্য হলেও থমকে যায় উর্দিধারীর দল। সিস্টার অ্যানের সামনে হাঁটু মুড়ে বসে হাতজোড়ও করতে দেখা যায় কয়েক জনকে।

যদিও রাস্তায় বসে থাকা অবস্থাতেই সন্ন্যাসিনী দেখলেন মাথায় গুলি খেয়ে প্রতিবাদীদের একজন রক্তাক্ত অবস্থায় মৃত্যুর কোলে লুটিয়ে পড়লেন। ওই সন্ন্যাসিনী তাও বলে চলেন, ‘‘আমি ওঁদের অনুরোধ করি আমার সন্তানদের অত্যাচার না করতে, গুলি না করতে। বদলে আমায় গুলি করে মারতে।’’

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে পথে নামে দেশের আমজনতা। আন সাং সু কি পন্থীদের দমনে মরিয়া সে দেশের সেনা। সেই উদ্দেশে নির্বিচারে দমন পীড়ন চালাচ্ছে তারা। সেনা শাসনের অবসান ও নেত্রী আউং সান সু চি-সহ নির্বাচিত সরকারি নেতাদের মুক্তি চেয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nun in front of myanmar police to stop violence begged them not to shoot children

Next Story
‘ভুয়ো’ এনকাউন্টারে দুই সঙ্গী-সহ নিহত মেয়র, পুলিশের বিরুদ্ধে সরব আম জনতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com