দ্রুত গতিতে ছড়াচ্ছে ওমিক্রনের উপ-প্রজাতি, ব্রিটেনে ৯৯ শতাংশই নয়া স্ট্রেনে আক্রান্ত

ভারতেও ইতিমধ্যেই ওমিক্রনের উপ-প্রজাতি বিএ.২-এর হদিশ পাওয়া গিয়েছে।

রকেট গতিতে সংক্রমণ ওমিক্রনের উপ-প্রজাতির

ঝড়ের গতিতে ছড়াচ্ছে ওমিক্রনের উপ-প্রজাতি! আরটিপিসিআর পরীক্ষাতেও ধরা পড়ছে না। দেশে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে ওমিক্রন এবং মেট্রো শহরগুলিতে সংক্রমণের হার ব্যাপক, রবিবারেই ঘোষণা করেছিল কেন্দ্রের এক প্রতিষ্ঠান। ঠিক তখনই নতুন করে ওমিক্রনের উপ-প্রজাতির বিস্টার নতুন করে কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

ভারতেও ইতিমধ্যেই ওমিক্রনের উপ-প্রজাতি বিএ.২-এর হদিশ পাওয়া গিয়েছে। ওমিক্রন-ঢেউয়ে ফের উথাল-পাথাল অবস্থার মধ্যে দিয়ে পার করছেন সাধারণ মানুষ। এর মাঝেই ওমিক্রনের উপ-প্রজাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেনের সরকার। আশঙ্কা প্রকাশ করে সরকারের তরফে জানানো হয়েছে, বিশ্বের ৪০টি দেশে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের উপ-প্রজাতি বিএ.২।

ব্রিটিশ স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন যে বিশ্বে যত পরিমাণ ওমিক্রন নমুনার পরীক্ষা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে হয়েছে, তার মধ্যে ৯৯ শতাংশই এই নয়া উপ-প্রজাতি। যা ঘিরে ফের দুশ্চিন্তার ভাঁজ স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে। আরও বেশি চিন্তা বাড়িয়েছে ওমিক্রনের এই নয়া প্রজাতি। আরটিপিসিআর পরীক্ষাতেও ধরা পড়ছে না। একমাত্র জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমেই ধরা পড়ে এটি। এটিকে ‘চোরা ওমিক্রন’ আখ্যা দিয়েছেন গবেষকরা।

ব্রিটেন ছাড়াও ডেনমার্ক, সুইডেন এবং নরওয়েও হদিশ পাওয়া গিয়েছে বিএ.২-এর। বিজ্ঞানীরা দীর্ঘ গবেষণার পর জানিয়েছেন ওমিক্রনের তিনটি উপ-প্রজাতি রয়েছে। এর মধ্যে বিএ.১ সবচেয়ে শক্তিশালী এবং বিএ.২ ভয়ঙ্কর সংক্রামক। যেহেতু আরটিপিসিআর পরীক্ষাতেও এটি শনাক্ত করা যাচ্ছে না, তা ঘিরেই দুশ্চিন্তা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Omicron sub variant spreading fast

Next Story
‘অতিমারি শেষের পথে, এটা ভাবাই বিপজ্জনক’, ফের সাবধান করল WHO