বড় খবর

পাকিস্তানে ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনের অনলাইন পেমেন্ট নিষিদ্ধ, নির্দেশিকা পাক সরকারের

সরকারের নির্দেশে সম্মতি জানিয়ে সব ব্যাংককে ১৩ নভেম্বরের মধ্যে পাক সেন্ট্রাল ব্যাংকে একটি রিপোর্ট জমারও নির্দেশ দিয়েছে সরকার।

ভারতের ইলেকট্রনিক মিডিয়া কনটেন্ট সাবস্ক্রিপশন রুখতে ব্যাংকগুলোকে অনলাইন পেমেন্ট বন্ধের নির্দেশ দিল পাকিস্তান সরকার। সরকারের নির্দেশে সম্মতি জানিয়ে সব ব্যাংককে ১৩ নভেম্বরের মধ্যে পাক সেন্ট্রাল ব্যাংকে একটি রিপোর্ট জমারও নির্দেশ দিয়েছে সরকার। গত ৯ই নভেম্বর অগ্রগণ্য পাক সংবাদপত্র দ্য ডনে এই প্রতিবেদন প্রকাশ পয়েছে।

এ সম্পর্কে পাক ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটির (পিইএমআরএ) চেয়ারম্যান আবসার আলম বলেছেন, ভারতীয় ইলেকট্রনিক মিডিয়া কনটেন্ট ইতিমধ্যেই পাকিস্তানে নিষিদ্ধ। নতুন নির্দেশিকা ডিটিএইচ পরিষেবার জন্য বলবৎযোগ্য। তাঁর কথায়, যাঁরা ডিটিএইচ পরিষেবা ব্যবহার করেন তাঁরাই ভারতীয় মিডিয়া কনটেন্টের জন্য অনলাইন পেমেন্টের মাধ্যমে সাবস্ক্রিপশন করেন।

কিন্তু এতেও কী প্রতিবেশী পাকিস্তানে ভারতীয় চ্যানেল বা মিডিয়া কমটেন্ট সাবস্ক্রিপশন বন্ধ করা যাবে? কারণ, সরাকসরি পাকিস্তান থেকে সাবস্ক্রিপশন করা না গেলেও ভারতীয় চ্যানেলগুলো অন্য দেশ যেমন ইউএই থেকে সাবস্করিপশনের অর্থ পেতে পারেন।

কতজন পাকিস্তানী ভারতীয় মিডিয়া কন্টেন্ট সাবস্ক্রাইব করত তার কোনও হিসাব দেওয়া হয়নি। পাক ব্যাংকগুলো জানিয়েছে সেদেশ থেকে অনলাইনে আর ভারতীয় মিডিয়া কন্টেন্ট সাবস্ক্রাইব করা যাবে না। এক বৃহৎ স্থানীয় চ্যানেলের মালিক জানিয়েছেন বেশিরভাগ ভারতীয় চ্যানেলগুলোর সাবস্ক্রিপশনই দুবাই থেকে হয়ে থাকে। ফলে পাক সরকার নির্দেশ জারি করে ভারতের চ্যানেল সাবস্ক্রিপশন সেদেশে কতটা ঠেকাতে পারবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

ভারতের বিনোদন চ্যানেলগুলোকে ঠাকানোই পাক সরকারের মূল লবক্ষ্য বলে মনে করেন সেদেসের বিনো-দুনিয়ার মানুষজন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pak bans online payments for indian electronic media content

Next Story
ট্রাম্প না মানলেও বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানাল চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com