বড় খবর

ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ড: মূল অভিযুক্ত ওমার শেখকে মুক্তি দিল পাক সুপ্রিম কোর্ট

দক্ষিণ এশিয়ায় দ্য ওয়াল স্ট্রিট জার্নালের ব্যুরো চিফ ৩৮ বছরের ড্যানিয়েল পার্লকে ২০০২ সালে অপহরণ করে মুণ্ডচ্ছেদ করে আল-কায়দা জঙ্গি গোষ্ঠী।

সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত আল-কায়দা জঙ্গি নেতা আহমেদ ওমার সইদ শেখকে মুক্তি দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার ব্রিটিশ জাত এই কুখ্যাত জঙ্গিকে ২০০২ সালে করাচিতে আমেরিকান সাংবাদিকের শিরশ্ছেদের মামলায় মুক্তি দেয় শীর্ষ আদালত। আদালত সিন্ধ প্রদেশের প্রশাসনের আবেদন খারিজ করে দেয়।

দক্ষিণ এশিয়ায় দ্য ওয়াল স্ট্রিট জার্নালের ব্যুরো চিফ ৩৮ বছরের ড্যানিয়েল পার্লকে ২০০২ সালে অপহরণ করে মুণ্ডচ্ছেদ করে আল-কায়দা জঙ্গি গোষ্ঠী। নৃশংস হত্যার নেপথ্যে থাকার অভিযোগ ওঠে ওমার শেখের বিরুদ্ধে। এদিন সংক্ষিপ্ত শুনানিতে রায়দান করেন তিন বিচারপতির বেঞ্চ। বিচারপতি মুশির আলম নেতৃত্বাধীন বেঞ্চ মূল অভিযুক্তকে মুক্তি দেওয়ার পক্ষে রায় দেয়।

আরও পড়ুন পাকিস্তানে প্রকাশ্য ব্যালটে সেনেট ভোট, সংবিধান সংসদে উদ্যোগী ইমরান খান সরকার

১৯৯৯ সালে কান্ধাহার বিমান অপহরণ কাণ্ডে জইশ-এ-মহম্মদ প্রধান মাসুদ আজহার ও মুস্তাক আহমেদ জারগারকে পণবন্দিদের মুক্তির বিনিময়ে ভারত সরকার ছেড়ে দেওয়ার তিন বছর পরই ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ড হয়। পাকিস্তানে আইএসআই ও আল-কায়দার যোগসূত্র নিয়ে তদন্তমূলক খবর করার জন্য পার্লকে অপহরণ এবং মুণ্ডচ্ছেদ করা হয়।

গত বছর এপ্রিলে সিন্ধ হাইকোর্ট ওমার শেখের মৃত্যুদণ্ড খারিজ করে সাত বছরের কারাদণ্ড দেয়। বাকি অভিযুক্তদের বেকসুর খালাস করা হয়। এই রায়ের পরই ড্যানিয়েল পার্লের পরিবার শীর্ষ আদালতে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করে। এরপর পাকিস্তানের পর পার্লের বিচারের দাবিতে চাপ বাড়াতে শুরু করে। গত ডিসেম্বরেই ওমার শেখকে হেফাজতে নিতে চেয়ে আবেদন করেছিল ওয়াশিংটন।

Web Title: Pak sc orders release of prime suspect in daniel pearls murder

Next Story
পাকিস্তানে প্রকাশ্য ব্যালটে সেনেট ভোট, সংবিধান সংসদে উদ্যোগী ইমরান খান সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com